fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

সাপাহারে আমচাষী ও বিপনণকারীদের সাথে মতবিনিময় এবং আম সংগ্রহের শুভ উদ্বোধন 

                                           
মোসফিকা আক্তার
প্রকাশ : মঙ্গলবার, ২৫ মে, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে আমের রাজধানী খ্যাত নওগাঁ সাপাহারে আমচাষী ও বিপনণকারীদের সাথে মতবিনিময় এবং ১৬০০ কোটি টাকার আম বাণিজ্যের নওগাঁ জেলায় আম ভাঙ্গার শুভ উদ্বোধন করা হয়েছে, মঙ্গলবার ১১ টার দিকে আম সংগ্রহের শুভ উদ্বোধন হয়। তবে দেশে শীর্ষ আম উৎপাদনকারী জেলার খাতায় ও নাম লিখিয়েছে এই জেলা। এই জেলার মূলত সাপাহার,পোরশা,

নিয়ামতপুর, পত্নীতলা উপজেলার কৃষকেরা অধিক লাভবান হওয়ার ধান চাষ ছেড়ে আম চাষে ঝুকে পড়েছেন। ইতো মধ্যে জেলা প্রসানের উদ্যোগে জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন জাতের আমপাড়া শুরুর সময় বেধেঁ দেওয়া হয়েছিল। সে মতে গত২০ মে আমপাড়া শুরু হওয়ার কথা থাকলে ও ঘোষিত সময়ে মধ্যে গাছের আম পরিপক্ব না হওয়ার সে সময় পিছিয়ে ২৫ মে নিবারণ করা হয়।

জেলা কৃষিস্প্রসারণ বিভাগের তথ্য মতে এবছর জেলার ২৫ হাজার ৮শে৫০ হেক্টর জমিতে প্রতি হেক্টোরে ১৪ মেট্রোকটন হিসেবে ৩ লক্ষ ৬২ হাজার ৯ শ মেট্রিকটন আম উৎপন্ন এবং জেলার এবারে ১৫০০ কোটি টাকার আম বাণিজ্য হবে বলে ও তাদের পরিসংখ্যান প্রকাশ করছেন। শেষে উপজেলা পরিষদ হলরুমে উক্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দলাহ আল মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা প্রশাসক হারুন আর রশিদ।

এসময় বিশেষ উপস্থিত থেকে প্রতিপাদ্যের আলোকে বক্তব্য প্রদান করেন নওগাঁ জেলা পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া বিপিএম,জেলা কৃষি সম্প্রসরণ অধিদপ্তরে সহকারী পরিচালক শামসছুল ওয়াদুদ,সাপাহার উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শাহাজাহান হোসেন মন্ডল।উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মজিবুর রহমান।এসময় অন্যানাদের মাঝে উপস্থিত ছিলেন সাপাহার থানার অফিসার ইনচার্জ তারেকুর রহমান সরকার, উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্ব শামসুল আলম শাহ চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডাঃরুহল আমিন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ, মহিলা ভাইরাস চেয়ারম্যান নার্গিস সরকার প্রমূখ উপস্থিত ছিলেন।

আমের উৎপাদন, বিপণনে,প্রশাসনের পক্ষ থেকে কড়া নজরদারি রাখা হবে বলে ও পুলিশ সুপার জানিয়েছেন।উৎপাদনে শীর্ষে হয়ে ও ব্র্যন্ডিংয়ে নওগাঁ জেলাকে পিছিলে রাখা হয়েছে বলে আম উৎপাদনকারী ও বিপণনকারীগন তাদের বক্তব্য বলেছেন। নওগাঁর আম সংগ্রহ করে দেশের চাপাইনবয়াবগঞ্জ ও রাজশাহীতে নিয়ে গিয়ে তারা ব্র্যান্ডিংয়ে তাদের জেলাকে ব্র্যান্ডিং করছেন বলেও এখানকার আমচাষীগন বলছেন।নওগাঁ এবারও আম উৎপাদনকারী জেলা মধ্যে দেশের শীর্ষে থাকবে বলে ও বক্তাগন তাদের মত প্রকাশ করেছেন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন