fbpx
সংবাদ শিরোনাম

বিশ্ববিদ্যালয় থেকে শুধু সার্টিফিকেট নয় দক্ষ জনশক্তি দিতে চাই

                                           
আসলাম বেগ
প্রকাশ : বুধবার, ৯ মার্চ, ২০২২

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিঃ নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, বাংলাদেশে এখনো অনেকে বলে থাকে আমি বেকার, কাজের ক্ষেত্র নেই। সেটি আমি বিশ্বাস করি না। বরং আমি যদি দক্ষ হই, কাজের দক্ষতা থাকে তাহলে অবশ্যই তার চাকরি আছে, কর্ম আছে। কিন্তু অদক্ষ মানুষের কর্ম নাই এ কথাটি সত্য।

বুধবার (৯ মার্চ) সকালে নজরুল বিশ্ববিদ্যালয়ের মাঠে বিজকেস-২০২০ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের স্কিল ডেভেলপমেন্ট ক্লাব অনুষ্ঠানটি আয়োজন করে।

তিনি বলেন, সুদক্ষতা ছাড়া একজন মানুষ তার কাজে সফল হতে পারেন না। জ্ঞানই যদি সবচাইতে বড় হতো তাহলে একটি লাইব্রেরি সবচাইতে শক্তিশালী হতো। কিন্তু লাইব্রেরি একটা প্লাটর্ফম। সেখানে জ্ঞান থাকে। সেই জ্ঞানটি অর্জন করতে হয়। সেই অর্জিত জ্ঞানকে কাজে লাগাতে হয়। জ্ঞানের আধার থেকে জ্ঞান গ্রহণ করতে হবে। জ্ঞান গ্রহণ করে সেটি শুধু নিজের মধ্যে রাখলেই চলবে না, সে জ্ঞানকে কাজে লাগানোর জন্য দক্ষতা অর্জন করতে হবে।

নজরুল বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনার কথা তুলে ধরে উপাচার্য বলেন, আমরা শুধুই সার্টিফিকেট দেব না, বরং সার্টিফিকেটের পাশাপাশি তাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তোলার চেষ্টা করবো। আমরা প্রত্যেকটা ছেলে-মেয়েকে দক্ষ করে গড়ে তুলে বাজারে পাঠাতে চাই। যার অস্ত্র হবে এই বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট, যার অস্ত্র হবে দক্ষতা।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ অন্যরা। এ সময় উপস্থিত ছিলেন প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. তপন কুমার সরকার, স্কিল ডেভেলপমেন্ট ক্লাবের উপদেষ্টা আলভী রিয়াসাত মালিক, চন্দন কুমার পাল, আরিফ আহমেদসহ অন্যরা।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন