fbpx
সংবাদ শিরোনাম

 অর্থনীতি বিভাগের উদ্যোগে মাভাবিপ্রবিতে জাতীয় বাজেট বিশ্লেষণ সেমিনার অনুষ্ঠিত

                                           
প্রকাশ : শনিবার, ২৫ জুন, ২০২২
অর্থনীতি বিভাগের উদ্যোগে মাভাবিপ্রবিতে জাতীয় বাজেট বিশ্লেষণ সেমিনার অনুষ্ঠিত

বিজয় সরকারঃ– মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবিদ্যালয়ে অর্থনীতি বিভাগের উদ্যোগে “State of the Bangladesh Economy and analysis of National Budget 2022-23” শীর্ষক জাতীয় সেমিনার ২৫ জুন ২০২২ তারিখে ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সঞ্জয় কুমার সাহা। সভাপতিত্ব করেন উক্ত বিভাগের চেয়ারম্যান ড. মোঃ নাজমুস সাদেকীন।

প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন Centre for Policy Dialogue (CPD) এর Research Director ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোঃ আইনুল ইসলাম এবং Centre on Intregated Rural Development for Asia and the Pacific এর Director (Research) প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দিন।

স্বাগত বক্তব্য রাখেন সেমিনার আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. সঞ্জয় কুমার সাহা।

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ ফরহাদ হোসেন ২০২২-২৩ অর্থ বছরের বাজেটের ভালো দিক, প্রধান চ্যালেঞ্জ এবং এই চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় নিয়ে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, অতিমারির তৃতীয় বছরে এসে তাই আমাদের অগ্রাধিকার হবে আয়বর্ধন ও কর্মসৃজনের ধারা অব্যাহত রেখে অর্থনৈতিক পুনরুদ্ধারকে টেকসই করা ও এর মাধ্যমে অর্থনীতির ভিত্তিকে একটি পূর্ণাঙ্গ রূপ দেয়া। এজন্য সরকার প্রণোদনা কার্যক্রমগুলোর বাস্তবায়ন আগামী অর্থবছরে ও অব্যাহত রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান বক্তা ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বাজেট বাস্তবায়নে মাননীয় অর্থমন্ত্রী প্রদত্ত ৬টি চ্যালেঞ্জ এর উপর গুরুত্বারোপ করেন। তিনি লাগামহীন দ্রব্য মূল্য, ডলারের বিনিময় হার বৃদ্ধি, ঘাটতি বাজেটকে প্রধান চ্যালেঞ্জ হিসাবে উল্লেখ করেন।

প্রফেসর ড. মোঃ আইনুল ইসলাম মুদ্রাস্ফীতি এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে সরকারের অপ্রতুল বরাদ্দের সমালোচনা করেন। প্রফেসর ড. মোহাম্মদ হেলাল উদ্দিন শিক্ষা ও স্বাস্থ্য খাতকে অগ্রাধিকার দিতে বলেন। তিনি বলেন, গবেষণা বরাদ্দ না বাড়ালে বুদ্ধিভিত্তিক মেধাবী জাতি গড়ে তোলা সম্ভব নয়।

সেমিনারে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন। বিশেষজ্ঞদের বক্তব্যের পরে ওপেন ফ্লোর আলোচনায় শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে প্রশ্ন করেন যা সেমিনারকে আরো প্রাণবন্ত করে তোলে। বিভাগের সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন