fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

পিছন্দি ফলের উপকারিতা

                                           
মোসফিকা আক্তার
প্রকাশ : শনিবার, ১৭ জুলাই, ২০২১
পিছন্দি ফলের উপকারিতা

পিছন্দি একপ্রকার ফল যার বৈজ্ঞানিক নাম মাইক্রোকস পানিকুলাটা( microcos paniculata) এই ফলটিকে বাংলাদেশের বিভিন্ন স্থনে বিভিন্ন নামে অভিহিত করা হয়। কোথাও কোথাও এটি আছার আবার কোথাও আসার,পটকা, ফট্রাশ,দাতেই ইত্যাদি নামে পরিচিত, সারা বাংলাদেশেই বন এলাকায় এ ফল গাছ দেখা যায় যদি ও চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, বন জঙ্গলে বেশি দেখা যায়।

এটি একটি বুনো ফল হিসেবে পরিচিত। পিছন্দি গাছ প্রতিকূল পরিবেশে টিকে থাকতে পারে, এটি মাঝারি আকারের বৃক্ষ জাতীয় উদ্ভিদ।পিছন্দির ফুল ছোট, সাদা রংয়ের, হালকা সুগন্ধযুক্ত।ফল ও ছোট। ফলের ব্যাস মাত্র ০,৮ সেন্টিমিটার। সুগোল ফলটি টিকটিকির ডিমের মতো।ফলের বোঁটা একটু লম্বা।

পিপুল এর ঔষধি গুনগুন ও উপকারিতা

পাকা আছার গুটির রং কালো।পাকা ফল দানা দানা লাগে। আছার গাছ তথা মাইক্রোকস পানিকুলাটার বেশ কটি বৈজ্ঞানিক নাম প্রতিনাম( synonims আছে) আছার বা পিছন্দি হিন্দী ভাষায় শিরল,মারাঠি ভাষায় হসোলী,তামিল ভাষায় বিশালম ও তটম,মলয়ালম ভাষায় কোট্রক্ক,কন্নড় ভাষায় অভরাঙ্গা,চীনা ভাষায় buzha ye মগ ভাষায় তারক,গারো ভাষায় বোল সুব্রেত মার্মা ভাষায় এবা,তারনী এবং মুরং ভাষায় ইয়োরিয়া সোক নামে অভিহিত করা হয়। আছার গাছের পাতায় lsorhamnetin kacmpfcrol, আছার গাছের পাতার রস বদহজম,একজিমা এবং টাইফয়েডের জ্বরে ব্যবহার হয়।

উপকারিতাঃ

১। পিছন্দি গাছের পাতার রস খেলে বদহজম ভালো হয়।

২। পিছন্দি গাছের পাতার রস খেলে একজিমা দ্রুত ভালো হয়।

৩। টাইফয়েড হলে পিছন্দি গাছের পাতার রস খেলে জ্বর দ্রুত ভালো হয়।

৪। কোন স্থানে কেটে গেলে পিছন্দি পাতা বেটে লাগালে ক্ষত দ্রুত সেরে যায়

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন