fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন

                                           
আফরিন আক্তার ইতি
প্রকাশ : রবিবার, ৫ মে, ২০২৪

ষড়ঋতুর রূপেগুণে সুসজ্জিত আমাদের রূপসী বাংলা। ঋতুবৈচিত্র্যর বাংলাদেশে প্রকৃতির রূপ যেভাবে পাল্টায়, পৃথিবীর অন্য অঞ্চলে এত দ্রুত প্রকৃতির রূপ পাল্টাতে দেখা যায় না।প্রকৃতির অপার সৌন্দর্য যেমন মানুষকে বিমোহিত করে তেমনি প্রকৃতির বিরূপ প্রতিক্রিয়া মানুষকে করে উতলা ও বিক্ষুব্ধ। তারপরও প্রকৃতি তার নিজের নিয়মে বয়ে যেতে পছন্দ করে।

প্রকৃতি থেকে অনেক আগেই বিদায় নিয়েছে ঋতুরাজ বসন্ত। প্রকৃতিতে এখন বিরাজ করছে গ্রীষ্মকাল।খাঁ খাঁ রোদ্দুর, তপ্ত বাতাস,চারদিকে নিঝুম, নিস্তব্ধ, ঝিমধরা প্রকৃতি,ঘামে দরদর, তৃষ্ণার্ত পথিক।মাঝে মাঝে আকাশে মেঘ দেখা গেলেও বৃষ্টির দেখা মিলছে না।সমস্ত প্রকৃতি যেনো নির্জীব হয়ে উঠেছে।দূর আকাশে পাখনা মেলে চিল যেনো বৃষ্টিকে আহ্বান জানায়।গাছের নিচে মানুষের নিঃশব্দ অবস্থান গ্রীষ্মের তপ্ত দুপুরের পরিচিত দৃশ্য।

তবে জনজীবন অতিষ্ঠ হলেও গ্রীষ্ম তার নিষ্প্রাণ রুক্ষতাকে ছাপিয়ে প্রকৃতিতে মেলে ধরেছে অপার সৌন্দর্য। প্রকৃতি যেনো সেজেছে নতুন রূপে। গ্রীষ্মের খাঁ খাঁ অবস্থার মধ্যেও প্রকৃতি জুড়ে ঘুরে বেড়াচ্ছে সবুজ পত্রপল্লবের দুলুনি,বিহঙ্গের শান্ত কূজন, বিস্তৃত খেতজুড়ে সোনালি ধানের ঢেউ ও রং-বেরঙের ফুল -ফলের মন মাতানো ঘ্রাণ। এসময় বৃক্ষের নিচে পথিকের মন জুড়ানো দৃশ্য খুব সাধারণ বিষয়। সবুজ পাতারা ক্লান্ত পথিককে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে যেনো ধন্য হয়।গ্রীষ্মের মতো অপরূপ নান্দনিকতা আর কোনো ঋতুতে খুঁজে পাওয়া যায় না। গ্রীষ্মের এই অপরূপ সৌন্দর্য দেখে দিজেন্দ্রলাল রায়ের ভাষায় বলতে ইচ্ছে করে

” এমন দেশটি কোথাও খুঁজে পাবে নাকো তুমি
সকল দেশের রানী সে যে আমার জন্মভূমি ”

কবি সাহিত্যিকরা গ্রীষ্মের রূপে বিমোহিত হয়েছে বারবার। গ্রীষ্মে গাছের শাখা প্রশাখা জুড়ে ঝুলন্ত মঞ্জুরিতে সোনালী হলুদ রঙের ফুল ফোটে ও এর ব্যাপ্তি থাকে গ্রীষ্মের পুরো সময় জুড়ে। গ্রীষ্মে যখন সব গাছে ফুল ফুটে তখন মনে হয় সোনালী আলোকচ্ছটায় চারপাশ আলোকিত হয়েছে। এক কথায় দৃষ্টিনন্দন ফুলে ফুলে গ্রীষ্ম এক স্বর্গীয় রূপ ধারণ করেছে। হলুদ রঙের সোনালু,কৃষ্ণচূড়ার রক্তিম আভা,জারুলের বেগুনি পাপড়ির নমনীয় কোমলতায় ভরে উঠেছে গ্রীষ্মেকাল।
এছাড়া গ্রীষ্মকাল যেনো ছায়া ও ফলসমেত এক বিশাল বৃক্ষ। আম, জাম,কাঁঠাল, লিচু নানা ফলের সমাহারে সেজে ওঠে গ্রীষ্ম।

গ্রীষ্মের তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য যেনো অমলিন। সবাই গ্রীষ্মের হরেক রকমের ফুল ও ফলে বিমোহিত হয়ে আছে।প্রকৃতিপ্রমীরা হরেক রকমের বন্দনায় মেতে উঠেছে।

লেখক : শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন