fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

তামিম সেঞ্চুরি করে মুশফিক কে ছাড়িয়ে সর্বোচ্চ রানের মালিক

                                           
স্পোর্টস ডেস্ক
প্রকাশ : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

তিন বছর পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার টেস্ট সিরিজের প্রথম ম্যাচে চট্টগ্রামে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। টাইগার এই ওপেনার সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে করেছিলেন ক্যারিয়ারে নবম সেঞ্চুরি। আর ঘরের মাঠে তামিমের সর্বশেষ সেঞ্চুরি ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে।

মঙ্গলবার (১৭ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনেই অর্ধশতক তুলে নেন তামিম ইকবাল। হাফ সেঞ্চুরি করার পরেই টেস্ট সুলভ ব্যাটিংয়ে আস্তে আস্তে আগাতে শুরু করেন সেঞ্চুরির দিকে এই ওপেনার।

হাফ সেঞ্চুরির পর ১৫২ বলে ৮৯ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছিলেন তামিম ইকবাল। বিরতি থেকে ফিরেই সেঞ্চুরিতে পৌঁছাতে ১১ রানের জন্য খেলেছেন মাত্র ১০ বল। নিজের ইনিংসের ১৬২তম বলে তুলে নেন ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি। ইনিংসে ১২ টি চার মেরেছেন এই ওপেনার।

এদিকে টেস্ট ক্যারিয়ারের নিজের ১০ম শতকের পাশাপাশি এ সংস্করণে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিকও হয়ে গেছেন তামিম। চট্টগ্রাম টেস্ট খেলতে নামার আগে ৬৫ টেস্ট ক্যারিয়ারে তামিম ইকবালের রান ছিল ৪৮৪৮। আর ৮১ টেস্টে ৪৯৩২ রান নিয়ে তার চেয়ে ৮৪ রানে এগিয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রানের মালিক ছিলেন মুশফিকুর রহিম। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২৯ রান নিয়ে এখন পর্যন্ত ৬৬ টেস্টের ক্যারিয়ারে তামিমের রানসংখ্যা ৪৯৮৭। ব্যক্তিগত ৮৫ রানের সময় মুশফিককে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের মালিক হন তিনি।

এদিকে তামিম প্রথম সেঞ্চুরি করেছিলেন ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পেতে তামিমের অপেক্ষাটা এতো দীর্ঘ নাও হতে পারতো। ২০২১ সালে শ্রীলঙ্কা সফরে দুই টেস্টেই নার্ভাস নাইন্টিজে কাটা পড়েছিলেন এই বাঁহাতি ওপেনার। তাই তো দশম সেঞ্চুরির জন্য তার অপেক্ষাটা দাঁড়িয়েছে তিন বছরের!

বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তামিম ইকবাল। তার উপরে আছেন বর্তমান টেস্ট অধিনায়ক মমিনুল হক। মমিনুলের মোট সেঞ্চুরি ১১ টি।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন