fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

গর্ব করে বলতে পারি আমাদের একজন নূরুল হক ছিলেন

                                           
প্রকাশ : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
গর্ব করে বলতে পারি আমাদের একজন নূরুল হক ছিলেন

আব্দুস সামাদ সোহাগঃ ইতিহাসের বাকে বাকে কিছু মানুষের নাম খোদিত থাকে। কালের পরিক্রমায় কিছু মানুষ আমাদের মাঝে আসে আলোকবর্তিকা হয়ে। যারা নিজেদের জীবন বিলিয়ে দেন মানুষের তরে মানবতার তরে। মৃত্যুর পরেও এমন মানুষেরা যুগের পর যুগ বেচে থাকে লক্ষ লক্ষ মানুষের মাঝে।

আজ এমন একজন মহামানবের কথা লিখতে যাচ্ছি যার নাম ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে খোদাই করা হয়েছে। গাংনী থানা আওয়ামী লীগের ভিত যার হাত দিয়ে রচিত হয়েছে। তাঁর নাম জনাব মোহাম্মদ নুরুল হক( সাবেক এমপি)। তিনি আমাদের কাছে অনুস্মরণীয়। যিনি ছিলেন গাংনী উপজেলা আওয়ামী লীগের অবিসংবাদিত নেতা।

১৯১৫ সালের ১ আগস্ট মেহেরপুর জেলার গাংনী উপজেলার মোহাম্মদপুর সবুজ গাছগাছালি ঘেরা গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। পিতা জনাব মুজিব উদ্দিন বিশ্বাস এবং মাতা মোছাঃ জিউজান নেছা।

প্রচণ্ড ও প্রখর মেধার অধিকারী ছিলেন তিনি। ১৯৩১ সালে মেহেরপুর উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। ১৯৩৩ সালে তিনি পাবনা এডওয়ার্ড কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। তারপর উচ্চ শিক্ষার জন্য ভর্তি হন কোলকাতা বিশ্ববিদ্যালয়ে। ১৯৩৫ সালে সেখান থেকে তিনি বি.এ পাশ করেন সফলতার সাথে।

কর্ম জীবন সম্পর্কে কিছুটা লিখতে চাই। অত্যন্ত সফলতার সাথে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনের পর তিনি কোলকাতা ফোর্ট উইলিয়াম ডাক বিভাগে চাকুরি গ্রহণের মাধ্যমে কর্ম জীবন শুরু করেন।

কিন্তু অসীম সাহসিকতা ও যোগ্যতার কারণে ১৯৩৯ সালে চাকরি ছেড়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ গ্রহনের জন্য তিনি ব্রিটিশ ভারতের সামরিক বাহিনীতে যোগদান করেন। তিনি উক্ত সামরিক বাহিনীর কমিশন্ড অফিসার ছিলেন। উল্লেখ্য যে তিনি ব্রিটিশ ভারতের সামরিক বাহিনীর অর্ডিন্যান্স কোরের দ্বিতীয় বাঙালী কমিশন্ড অফিসার ছিলেন। ভারতের সেন্ট্রাল প্রদেশের কাটনি সেন্টার হতে ৯ মাস দূরুহ অফিসার ট্রেনিং সম্পন্ন করে কমিশন্ড প্রাপ্ত অফিসার পদে যোগদান করে ব্রিটিশ ভারতের নিউ দিল্লি, পুনে, লক্ষ্ণৌ, বোম্বে, জব্বলপুর,লাহোর সহ বিভিন্ন ডিপোতে কাজ করেন।

১৯৪৭ সালের দেশ বিভাগের পর তিনি পাকিস্তানি সামরিক বাহিনীর অন্তর্ভুক্ত হন। কিন্তু তিনি আর পাকিস্তান সেনাবাহিনীতে কাজ করেননি। কারণ উল্লেখ করা হয় যে, তিনি পাকিস্তানি সামরিক বাহিনীর অন্তর্ভুক্ত হয়ে কাজ করতে ইচ্ছুক ছিলেন না অপরদিকে তিনি জন্মস্থানের মানুষের কল্যাণের জন্য কাজ করতে চান। তাই ১৯৪৭ সালের ডিসেম্বর মাসেই পাকিস্তানি সামরিক বাহিনী থেকে পদত্যাগ করে ফিরে আসেন নিজ গ্রাম মোহাম্মদপুরে। প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক হন হাজী ভরস উদ্দিন ইনস্টিটিউশন এ। সেখানেই তিনি প্রধান শিক্ষক হিসেবে ৩৫ বছর শিক্ষকতার মত মহান পেশায় নিয়োজিত ছিলেন। তিনি ধারণ করেছিলেন, “শিক্ষাই জাতির মেরুদণ্ড “। সেজন্যই নিজ এলাকার মানুষকে সুশিক্ষাই শিক্ষিত করতে,আলোকিত সমাজ গড়তে শিক্ষার গুরুত্ব বেশি দিয়েছিলেন। তাই এমন সোনার চাকরি থেকে পদত্যাগ করতে একটুও ভাবেন নি। উল্লেখ্য যে, এই স্কুল প্রতিষ্ঠার পর তাঁর সংস্পর্শে এসে অনেক শিক্ষার্থী জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিভিন্ন পেশায় নিজেদের মেধার স্বাক্ষর রেখেছেন।

এবার রাজনৈতিক জীবন নিয়ে লেখার চেষ্টা করবো। দায়বদ্ধতা থেকেই এই ইতিহাস তুলে ধরছি। এগুলো জানা খুব দরকার আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মকে। বাংলার ইতিহাসের মহানায়ক, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে তিনি আওয়ামী লীগে সংযুক্ত হোন। তখনকার রাজনীতি এত সরল রেখায় ছিলো না,এতটা মসৃণ পথ ছিলো না। তবুও বঙ্গবন্ধুর আহবানে দেশের মানুষের কল্যাণে বঙ্গবন্ধুর আদর্শিক কর্মী হয়ে রাজনীতি শুরু করেন।

১৯৬৯ সালের ১৬ ডিসেম্বর গাংনী থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। তাঁর হাত ধরেই গাংনী থানা আওয়ামী লীগের সফল যাত্রা শুরু হয়। তিনি পায়ে হেঁটে, সাইকেল চালিয়ে গাংনীর প্রতিটি গ্রামে গিয়ে সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ করেছেন। আমি সেই সমসাময়িক প্রবীণ নেতা কর্মীদের মুখ থেকে শুনেছি, তিনি কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি। কখনো মানুষের সাথে খারাপ ব্যবহার করেননি। এমনকি শত্রুদের সাথেও তিনি হাসিমুখেই কথা বলতেন। আওয়ামী লীগকে প্রতিষ্ঠার জন্য শ্রম,মেধা ও ধৈর্য্য কাজে লাগিয়ে প্রতিষ্ঠিত করেছিলেন গাংনী থানা আওয়ামী লীগকে।

তখন ১৯৭০ সাল। পাকিস্তানের সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনীত করেন। বিপুল ভোটে তিনি বিজয়ী হয়ে ততকালীন প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হোন। ১৯৭০-১৯৭২ সাল পর্যন্ত সফলতার সাথে তিনি দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি বঙ্গবন্ধুর ডাকে দেশের জন্য মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন। উল্লেখ্য যে সামরিক বাহিনীতে ট্রেনিং থাকার সুবাদে তিনি সরাসরি সশস্ত্র মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। সেই সময় তিনি মুক্তিযোদ্ধাদের সংগঠক হিসেবে বেতাই ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের রিক্রুটমেন্ট করতেন এবং তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতেন। দেশ স্বাধীন হবার পর তিনি বঙ্গবন্ধুর সাথে সফলতার সাথে রাজনীতি করেন।তিনি ১৯৭২ সালের সংবিধানের অনুমোদনে স্বাক্ষর করেন।

এবার যে প্রসঙ্গটি আনতে চাই তা অনেকেরই জানা তবু্ও স্মরণ করিয়ে দিতে চাই। স্বাধীনতার পর মেহেরপুর -২ গাংনী আসনে নৌকার প্রতীক নিয়ে তিনিই প্রথম নৌকার এমপি, আওয়ামী লীগের এমপি নির্বাচিত হন ১৯৮৬ সালের নির্বাচনে। দীর্ঘ বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে তিনি মানুষের জন্য কাজ করেছেন। রাজনৈতিক জীবনে কোথাও কোন দাগ পড়েনি। দূর্নীতি, অন্যায়, অবিচারের সাথে কখনো আপোষ করেননি। লোভ তাকে কখনো স্পর্শ করতে পারেনি। এই গাংনীতে তিনি বঙ্গবন্ধুর আদর্শের আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেছিলেন। সবকিছুর বিচার বিবেচনায় সেই সময়ের নেতা কর্মীরা তাঁকে গাংনীর অবিসংবাদিত নেতা বলে স্বীকার করেন।

আমরা গর্ব করে বলতে পারি আমাদের একজন নূরুল হক ছিলেন। আপনার আলোয় আমরা আজ আলোকিত।

ব্যক্তিগত জীবনে তিনি ৫ কন্যা ও ১ পুত্র সন্তানের জনক। তাঁর এক কন্যা সেলিনা আক্তার বানু ২০১৪ সালে দশম জাতীয় সংসদের সংরক্ষিত এমপি ছিলেন। এবং একমাত্র পুত্র ডাক্তার এ.এস.এম নাজমুল হক সাগর রাজশাহী মেডিকেল কলেজ থেকে ডাক্তারি পড়াশোনা শেষ করে এখন স্বাস্থ্য অধিদপ্তরের গুরুত্বপূর্ণ পদে সততার সাথে চাকরি করেছেন। জনাব নাজমুল হক সাগর ছাত্র জীবনে বিরোধী দলে ছাত্রলীগের রাজনীতি করেছেন। রাজশাহী মেডিকেল কলেজ ছাত্রলীগের দপ্তর সম্পাদক, সাধারণ সম্পাদক এবং সভাপতি ছিলেন। তিনি স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদস্য ছিলেন। সেই সময়ের ছাত্রলীগের অনেক নেতা কর্মীরা তার এখনো সুনাম করেন।
ইতোমধ্যে তিনি সোনার হরিণের মত মূল্যবান চাকরি ছেড়ে দিয়েছে সাধারণ মানুষের পাশে দাড়াতে। শুরু হয়েছে তার জনকল্যাণমুখী কার্যক্রম। গাংনীর মানুষদের পাশে তিনি দাড়িয়েছেন অনেক আগে থেকেই। এই করোনা মহামারীর সময় তিনি নিজের উপার্জিত অর্থ ব্যয় করে অনেক মানুষের মুখে খাবার তুলে দিয়েছেন। চিকিৎসা সেবা দিয়েছেন এখনো দিচ্ছেন। উপজেলা ব্যাপি করোনা প্রতিরোধক সামগ্রী দিয়েছেন। গাংনী নির্বাচনী আসনের জনগণের মাঝে ব্যাপক গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। গাংনীর মানুষদের বিশ্বাস এবার ডা. সাগর নৌকার মনোনয়ন পাবে ইনশাআল্লাহ। জীবনের শেষ দিন পর্যন্ত যোগ্য পিতার যোগ্য সন্তান পিতার মতই গাংনীর মানুষদের সেবা করে যাবে এই প্রত্যাশা গাংনীবাসির।

গাংনীর আওয়ামী লীগের রাজনীতিতে জনাব মোহাম্মদ নুরুল হকের(সাবেক এমপি) নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই মহান নেতাকে আমরা কোনদিন ভুলবো না। ১৯৯৮ সালের ২৭ আগস্ট তিনি পরলোক গমন করেন। আমরা তাঁর আত্মার মাগফেরাত কামনা করছি। আপনার প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি।

লেখকঃ আব্দুস সামাদ সোহাগ (প্রভাষক), বি.এ ( সম্মান), এম.এ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

তথ্যসূত্রঃ ১। মেহেরপুর জেলার প্রখ্যাত ব্যক্তিত্ব, বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন।
২। ৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ সদস্যদের নামের তালিকা, জাতীয় সংসদ, বাংলাদেশ।
৩। পরিবারের সদস্যদের সাক্ষাৎকার।
তারিখঃ ২২ আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন