fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

মেহেরপুরে আর্ত মানবতার সেবায় ‘হাসিমুখ’

                                           
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

শুরুটা ছিলো নিতান্তই সাদামাটা। সংগঠন করে যে এতকিছু করা যায় ভাবেন নি কেউই। তবে সংগঠনটি গঠন করার পর নিজেদের ঠিক সেই ভাবনার পরিসরকেই যেন চ্যালেঞ্জ জানিয়েছেন মেহেরপুরের এক যুবক। এক বছরে তাঁর সংগঠন সাহায্য করেছে বিশেরও অধিক পরিবারকে, ঘরে ঘরে খাবার পৌঁছে দেওয়া থেকে ফ্রী মেডিকেল ক্যাম্প পর্যন্ত হাতে নিয়েছে অসংখ্য সেবামূলক কার্যক্রম।

সংগঠনটির নাম ‘হাসিমুখ’। উদ্দেশ্য অসহায় মানুষের পাশে থাকা, তাদের যেকোন ধরনের প্রয়োজনে এগিয়ে আসা। ২০২০ সালের ডিসেম্বর মাসে ইকবাল আহামেদ রাজ নামে এই ব্যক্তি নিজ উদ্যোগে হাতে নেন সংগঠনটির কাজ। পৃষ্ঠপোষক হিসেবে পাশে পেয়েছেন একজন ডাক্তারকে, যিনি নিয়মিতই তদারকি করেন, প্রয়োজন হলে দেন পরামর্শ।

তাদের সেবামূলক কার্যক্রমগুলো বেশ বিস্তৃত। চিকিৎসা সেবা, খাদ্য বিতরণ, রক্তদান, অসহায় মানুষের জন্য আর্থিক ও কারিগরি সুবিধা প্রদান, বৃক্ষরোপণ, করোনাকালীন সময়ে ফ্রী নিবন্ধন কার্যক্রম, মসজিদ পরিষ্কার প্রভৃতি কাজ নিয়মিতই করে থাকে এই সংগঠনটি।

বর্তমানে ১৬০ জনেরও বেশি কর্মীসংখ্যা সংগঠনটিতে। করোনাকালীন ও পরবর্তীতে প্রায় ১০ হাজার নিবন্ধন করে দিয়েছেন তারা। এমনকি করোনা রোগীদের বাড়িতে বাড়িতে ফ্রী অক্সিজেন সিলিন্ডার ও খাবারও পৌঁছে দিয়েছেন। রক্ত সরবরাহ করেছেন এখন পর্যন্ত ৬০০ ব্যাগেরও বেশি।

কাজের স্বীকৃতিও পেয়েছে সংগঠনটি। সমাজ সেবায় বিশেষ অবদান রাখায় ২০২১ সালে কাম ফর হিউম্যানিটি (সিএফএইচ) কর্তৃক সেরা সংগঠন সম্মাননা অর্জন করে ‘হাসিমুখ’।

সংগঠনটি নিয়ে ইকবাল আহমেদ রাজের ভাবনা জানতে চাইলে তিনি জানান, ‘আমরা যখন সংগঠন করবো ভাবি, তখন আমাদের কে সাহস দেন ডাক্তার মেহেদী হাসান লিটন। উনার কথায় অনুপ্রেরণা পেয়ে আমরা সংগঠনটি শুরু করি। এখন আমরা চাই, প্রতিটি ইউনিয়নে আমাদের একটি করে কমিটি থাকুক।’

সংগঠনটির ফান্ডিং কোথা থেকে আসে জানতে চাওয়া হলে রাজ জানান, ‘কিছু নির্দিষ্ট সংখ্যক ডোনার আছেন যারা নিয়মিত রক্ত দান করেন। পাশাপাশি, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অনেকেই অর্থ সহায়তা দান করেন।’

শুধু তাই নয়, তাদের সেবামূলক কার্যক্রমের মাধ্যমে পুরো মেহেরপুরে সাড়া ফেলতে সমর্থ হয়েছে সংগঠনটি। আম ঝুপির রাস্তায় বৃক্ষরোপণ, দুটি ফ্রী মেডিকেল ক্যাম্প গঠন, ফ্রী করোনা টেস্ট, ওষুধ বিতরণ, শীতে কম্বল বিতরণ সহ আরও নানা সেবামূলক কার্যক্রম পরিচালনা করেছে ‘হাসিমুখ’।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন