fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

বন্ধুত্বের পথে পথ দেখি

                                           
প্রকাশ : শনিবার, ৩০ জুলাই, ২০২২
বন্ধুত্বের পথে পথ দেখি

সামাজিক জীব হিসেবে আমাদের পক্ষে সমাজে একা একা বসবাস করা কখনোই সম্ভব নয়। নিঃসঙ্গতা কাটানোর জন্য, বিপদে সহযোগিতার জন্য সামগ্রিকভাবে সাহচর্য লাভের জন্য বন্ধুর একান্ত প্রয়োজন। মানুষ জীবনের প্রতিটি মুহূর্তে একজন ভালো বন্ধুর প্রয়োজন। কারণ, একজন প্রকৃত বন্ধু জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্নার অংশীদার হয়। বন্ধুরা থাকে সফলতার পিছনের উৎসাহ দাতা ‌। আমাদের প্রতিটা সফলতার পিছনে বন্ধুত্বের গল্প থাকে । বন্ধুত্ব এমন একটা সম্পর্কের নাম,যে সম্পর্ক অন্য সব সম্পর্কের মাঝে ঢুকে যেতে পারে । আর এই বন্ধুত্বের সম্পর্কের মাঝেই ভালোবাসা থাকা আবশ্যক, ভালোবাসা ছাড়া বন্ধুত্ব সম্ভব নয়।

আমাদের জন্মলগ্ন থেকেই মা-বাবা হয় প্রথম বন্ধু । শৈশবে আমরা নরম মাটির মতো থাকি, আর এই নরম মাটি থেকে বন্ধুত্বে সম্পর্কের মতো মা-বাবা যেভাবে ইচ্ছা সেভাবে রূপ দেয় আমাদের। বন্ধু হয়ে পরিবার যদি ছোটবেলা থেকেই ভালো পথপ্রদর্শক আর সুন্দর পরিবেশ না দেয়, আমরা শিশু থেকেই ভুল পথে পা বাড়ায়। অভিভাবক আমাদের বন্ধু হয়ে সুপ্ত মস্তিষ্ক বিকশিত করে । এই জন্য মা-বাবাকে বলা হয় সন্তানের শ্রেষ্ঠ বন্ধু।

এরপর একটু বড় হয়ে আমাদের যেতে হয় পাঠশালায় বা বিদ্যালয়ে সেখানে যায়ে তৈরি হয় স্কুলের বন্ধুত্ব। এরপর থেকেই বন্ধুদের সংখ্যা বাড়তে থাকে । “বন্ধু” নামক এই অক্ষরের শব্দের মাঝে মিশে যায় সহজ-সরল অনুভূতি, বিশ্বস্ততা, নির্ভরতার, দুষ্টুমির মায়া। আর এই মায়ার বাঁধন তৈরি হয় এই স্কুলজীবন থেকে। সেই সময় বন্ধুদের নিয়ে হাঁসি, ঠাট্টা, গল্প, আড্ডা, খেলাধুলা আর গানে গানে কাটে সময় । দিন,রাত আর ভোর সব সময় তাদের ভাবনা মাথায় নিয়েই জীবনের গল্প গুলো সাজিয়ে উঠে ।

ছাত্রজীবনে বিভিন্ন অর্জনের ক্ষেত্রে বন্ধুরা যেমন উৎস হিসাবে কাজ করতে পারে তেমনি খারাপ কিছুর জন্য‌ও বন্ধুদের দায় নেহাত কম নয় । অনেক সময় চরম শত্রুও বন্ধুত্বের ছদ্মবেশে এসে ভীষণ সর্বনাশ করে। উদাহরণ হিসেবে বলা যায়, ইবলিশ শয়তানও হজরত আদম (আ.)-এর কাছে বন্ধুর বেশে এসে তাদের ধোঁকায় ফেলেছিল। ভালো গুণের অধিকারী ব্যক্তির সঙ্গে বন্ধুত্ব করাই কাম্য।

সম্পর্কের ক্ষেত্রে নিজেকে এতটা উজাড় না করা চাই, যেন পরে তা অস্ত্র হয়ে দাঁড়ায়। আবার এতটা অন্তর্মুখী হওয়াও বন্ধুত্বের জন্যে ক্ষতিকর, যা দূরত্ব তৈরি করে। মাঝে-মধ্যে প্রকাশ প্রয়োজন- যেন সম্পর্কটা সুন্দর হয়। আমরা একটু চিন্তা করলেই দেখতে পাই, আমাদের জীবনের প্রতিটি বিষয়ে বন্ধুদের সঙ্গ লাগে। পরিবার থেকে বের হয়ে যখন আমরা বাহিরের জগৎ এ একটু স্বাধীনতা পাই , তখন আমাদের অনেক বিষয়ে নিজেদের সিদ্ধান্ত নিতে হয় , সেই সিদ্ধান্ত গুলোর মধ্যে কিছুটা হলেও বন্ধুদের পরামর্শ আমরা নিয়ে থাকি । এই জন্য আমাদের আশেপাশের বন্ধুত্ব সম্পর্ক গুলো দেখে ভেবে বুঝে করতে হবে এবং গুরুত্বে মাত্রাটা ঠিক রাখতে হবে । বন্ধু যদি খারাপ হয় নিজেও খারাপ হ‌ওয়ার সম্ভাবনা অনেক বেশি। বন্ধুরা যে পথে যায় বেশিরভাগ সময়ে আমরাও সেই পথে যাই ।

আমি দক্ষিণ আফ্রিকা প্রবাসী মো. শরীফ উদ্দিন এর একটা লেখা পড়েছিলাম সেই লেখা দিয়েই আজকের লেখা শেষ করলাম। তিনি লেখেছিলেন, ” ‘বন্ধুত্ব’ হাত আর চোখের মতো। হাত ব্যাথা পেলে চোখ দিয়ে পানি ঝরে পড়ে। আবার চোখ দিয়ে পানি ঝরে পড়লে, তখন সেই ব্যথায় ব্যথাতুর হাতটি চোখের পানি মোছে দিতে ব্যস্ত হয়ে যায়। সুতরাং ব্যথা আর চোখের পানির সম্পর্ক যেমন ঘনিষ্ঠ, তেমনি বন্ধুত্বের বন্ধনও একই সুতায় গাঁথা। কর্মব্যস্ত জীবনে বন্ধুরা চড়িয়ে ছিটিয়ে থাকলেও হৃদয় থেকে দূরে নয়। তাই সবার অন্তরজুড়ে থাকতে হবে ষোলআনা বাঁধন।”

মোঃ মুরাদুজ্জামান

বার্তা সম্পাদক-দৈনিক দেশান্তর

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন