fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

সাপাহারে মুক্তা চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত 

                                           
মোসফিকা আক্তার
প্রকাশ : সোমবার, ৪ এপ্রিল, ২০২২

সাপাহার নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর সাপাহারে ‘দিনব্যাপী’ স্বাদু পানির ঝিনুকে মুক্তা চাষ বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে

সোমবার সকাল ১০ টার দিকে উপজেলা প্রশাসন ও মৎস দপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে মুক্তা চাষ শীর্ষক প্রশিক্ষণের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন। প্রশিক্ষণে উপজেলা জবই বিল এলাকার ২০ জন নারী-পুরুষ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ উদ্বোধনকালে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ আল মামুন বলেন, মুক্তা পৃথিবী খ্যাত একটি মূল্যবান রত্ন এবং আভিজাত্যের প্রতীক যা শুধুমাত্র জীবিত ঝিনুকের দেহে পাওয়া যায়। বিভিন্ন ধরণের মনোমুগ্ধকর অলংকার তৈরি করা ছাড়াও মুক্তার আরো অনেক ব্যবহার রয়েছে। মুক্তা চূর্ণ বিভিন্ন ঔষধের কাঁচামাল হিসেবে এবং প্রসাধন সামগ্রী তৈরিতে ব্যবহৃত হয়। তাছাড়া শৌখিন দ্রব্যাদি তৈরিসহ আরো অনেক কাজে মুক্তার ব্যবহার রয়েছে।

বাংলাদেশের উষ্ণ আবহাওয়া ঝিনুক চাষ ও মুক্তা উৎপাদনের জন্য অনুকূল হওয়ায় সহজেই মাছের সাথে একত্রে মুক্তা চাষ করা। প্রশিক্ষণে মনোযোগী হওয়া এবং মুক্তা চাষে সকলের সফলতা কামনা করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস সরদার,উপজেলা মৎস্য অফিসার আইয়ুব আলী, থানার উপ-পুলিশ পরিদর্শক (এস আই)সাম মোহাম্মদ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন