fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

ন‌ওগাঁ ও রাজশাহীর আম কবে পাচ্ছেন বাজারে

                                           
মোঃ মুরাদুজ্জামান
প্রকাশ : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

গ্রীষ্মকাল মানেই হচ্ছে নানা জাতের ও নানা স্বাদের ফলের সমাহারের কাল। সেই সব ফলের সমাহারের মধ্যে অন্যতম আকর্ষণ হচ্ছে সুমিষ্ট ও সুস্বাদু আম।

 

প্রশাসন ও চাষিদের মধ্যকার আলোচনা অনুযায়ী, গত শুক্রবার ১৩ই মে থেকে গুটি আম বাজারে আসে। এছাড়া ২০শে মে গোপালভোগ, ২৫শে মে লক্ষণভোগ, লখণা ও রাণীপছন্দ বাজারে আসবে। এছাড়া রাজশাহীর হিমসাগর আম এবং রানিপাসান্দ ও লক্ষণভোগ আম পাকার কথা ২৮শে মে, যা বাজার থেকে ক্রেতারা কিনতে পারবেন ৩০শে মে’র দিকে।রাজশাহীর ল্যাংড়া পাকার কথা পাঁচই জুন, যা বাজারের আসবে ৭-৯ই জুনের মধ্যে ও আম্রপালি আটই জুন থেকে ১৬ই জুনের মধ্যে পাকার কথা, যা ক্রেতারা ১০ বা ১২ই জুনের দিকে প্রথম পর্যায়ের আম্রপালি আম কিনতে পারবেন। অন্যদিকে ফজলি ও সুরমা ফজলি ১৬ই জুন বাজারে ও আশ্বিনা আম পহেলা জুলাই থেকে বাজারজাত করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এছাড়া ১০ই জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪, ১৫ই জুলাই থেকে গৌরমতি এবং ২০ অগাস্ট থেকে ইলামতি আম নামবে।বাংলাদেশে হিমসাগর, ল্যাংড়া, ফজলিসহ কিছু প্রজাতি বেশি সুপরিচিত এবং এসব আমের ক্রেতাও বেশি থাকে।

 

 

ন‌ওগাঁ জেলা প্রশাসন ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর বিভিন্ন বাগানে উৎপাদিত ৮ জাতের আম সংগ্রহের সময় নির্ধারণ করেছে। আগামী ২৫ মে গুটি/স্থানীয় জাতের আম প্রথম সংগ্রহ করার মধ্যদিয়ে শুরু হচ্ছে নওগাঁর আম সংগ্রহ অভিযান। এরপর ৩০ মে গোপালভোগ আম, ৫ জুন খিরসাপাত/হিমসাগর আম, ৮ জুন নাগ ফজলী আম, ১২জুন ল্যাংড়া/হাঁড়িভাঙ্গা আম, ২২জুন ফজলী আম আর আমের ভোক্তাসহ বাজারে সাড়া ফেলা আম্রপালি জাতের আম ২৫জুন এবং সর্বশেষ ১০জুলাই আশ্বিনা/বারী-৪/ গৌড়মতি আম বাজারে আসছে।

 

কৃষি বিভাগের হিসেবে গত কয়েক বছর ধরেই নওগাঁয় আমের উৎপাদন বাড়ছে এবং এ মৌসুমেও আমের রাজধানী হিসেবে পরিচিত চাঁপাইনবাবগঞ্জের চেয়ে নওগাঁতেই বেশি আম আশা করা হচ্ছে। ন‌ওগাঁ জেলায় এবার ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৬৮ হাজার ৪৩৫ মেট্রিক টন আম। প্রাক্কলিত হিসেবে এ আমের বিক্রয় মূল্য হবে প্রায় ২,০০০ কোটি টাকা।

 

কৃষি বিভাগের হিসেবে চাঁপাইনবাবগঞ্জে যেখানে প্রতি একরে ৯/১০ টন আম পাওয়া যায় সেখানে নওগাঁয় একর প্রতি আমের উৎপাদন ১৫/১৬ টন। গড়ে যেখানে চাঁপাইনবাবগঞ্জে এক একরে ১০০ গাছ থেকে নওগাঁয় সেখানে অন্তত ৪০০ গাছ হয় বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন