fbpx

আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীর বিরুদ্ধে মামলা, একজনকে ইসিতে তলবের সিদ্ধান্ত

                                           
দেশান্তর ডেস্ক
প্রকাশ : রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩
নির্বাচনের দিন সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারে নিষেধাজ্ঞা নেই : ইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত দুই প্রার্থীর বিরুদ্ধে মামলা ও একজনকে তলবের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন  কমিশন (ইসি)।

আজ রাতে নির্বাচন কমিশন সচিবালয়ের আইন অনুবিভাগের যুগ্মসচিব মো. মাহবুবার রহমান সরকার এ তথ্য জানান।

তিনি জানান, ঝিনাইদহ-১ আসনের মো. আব্দুল হাই’র বিরুদ্ধে পৃথক দুই ঘটনায় দুটি মামলা দায়েরের জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে।

অপরদিকে চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে বেসরকারি টেলিভিশন ইন্ডিপেন্ডেন্ট টিভির সাংবাদিককে মারধর ও আচরণবিধি লংঘনের ঘটনায় মামলা করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। মোস্তাফিজুর রহমান গত ৩০ নভেম্বর বিশাল শোডাউন করে মনোনয়নপত্র দাখিল করেন।

চিত্র গ্রহণের সময়ে সাংবাদিকদের মারধর ও ক্যামেরা ভাংচুর করা হয়।

মাহবুবার রহমান বলেন, তারা দুজনই বর্তমানে সংসদ সদস্য। আচরণ বিধিমালা ভংগের দায়ে তাদের বিরুদ্ধে এ মামলা করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

অন্যদিকে বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নির্বাচন কমিশনে তলবের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি জানান। তবে কবে ইসিতে ডাকা হবে তা নির্ধারণ করা হয়নি। আর কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে কমিটি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারও প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্ত আমার জানা নেই।

আচরণ বিধিমালা লংঘনের অভিযোগে প্রার্থী, সমর্থক ও বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে আজ রোববার দুপুর পর্যন্ত ২০৮টি শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে জেলা প্রশাসক গঠিত তিন সদস্যের কমিটি গতকাল রোববার ইসিতে এক প্রতিবেদন পাঠিয়েছে। ওই প্রতিবেদনে সাংবাদিকদের মারধরের ঘটনায় সত্যতা পেয়েছে।

এ নির্বাচনে আ ক ম বাহাউদ্দিন বাহারকে আচরণ বিধি লংঘনের অভিযোগে একাধিক শোকজ করা হয়েছে বলে ইসি সূত্র জানায়।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন