জাতীয়

ওয়ার্ল্ড একাডেমি অব সাইন্সের ফেলোশীপ পেলেন জাবি অধ্যাপক মামুন

  দেশান্তর প্রতিবেদন ২২ ডিসেম্বর ২০২০ , ৯:৫৬:৪৮

ওয়ার্ল্ড একাডেমি অব সাইন্সের ফেলোশীপ পেলেন জাবি অধ্যাপক মামুন
সাঈদ ইবরাহীম/জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুনকে ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স(টিডব্লিউএএস) এর পক্ষ থেকে ফেলোশীপ প্রদান করা হয়েছে। উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বিজ্ঞানে উল্লেখযোগ্য অবদান রাখায় তাকে ফেলোশীপ প্রদান করা হয়।
জাবি উপাচার্য প্রফেসর ডঃ ফারজানা ইসলাম, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তার এই কৃতিত্বের জন্য তাকে অভিনন্দন জানান।
অভিনন্দন বার্তায় অধ্যাপক ফারজানা জানান, “অধ্যাপক এ এ মামুনের এই ফেলোশিপ অর্জনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ খুশি ও গর্বিত। তাঁর এই অর্জনের ফলে বিশ্ববিদ্যালয় সমৃদ্ধ হয়েছে। ” তিনি এই বিখ্যাত বিজ্ঞানীকে একটি সফল এবং দীর্ঘ ক্যারিয়ারের আশাবাদ ব্যক্ত করে শুভেচ্ছা জানিয়েছেন।
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ভিত্তিক গবেষকরা প্রকাশিত একটি জার্নালে ডাঃ মামুনকে বিশ্বের সর্বাধিক উল্লেখযোগ্য বিজ্ঞানীদের শীর্ষ দুই শতাংশের মধ্যে নির্বাচিত করা হয়েছে।
এর আগে, ২০০৯ সালে পদার্থবিদ্যায় অসামান্য অবদানের জন্য তিনি জার্মানির আলেকজান্ডার ভন হাম্বলড ফাউন্ডেশন থেকে ফ্রেড্রিক উইলিয়াম বাসেল গবেষণা পুরষ্কার পেয়েছিলেন এবং ২০১৮ সালে তিনি বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো হিসাবে নির্বাচিত হয়েছিলেন।
সংবাদটি শেয়ার করুন

আরও খবর 12

Sponsered content