ক্যাম্পাস

অনলাইনে পরীক্ষা নিতে যাচ্ছে জাবি

  দেশান্তর প্রতিবেদন ২৭ মে ২০২১ , ৫:৩০:১৬

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনলাইনে নেওয়া হবে একাডেমিক পরীক্ষা। সেশনজট কমানোর লক্ষ্যে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। আজ বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে বিষয়টি নিশ্চিত করা হয়।

পরবর্তীতে ৩১ মে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানা গেছে।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত নিয়ে দর্শন বিভাগের চেয়ারম্যান মোস্তফা নাজমুল মানসুর জানান, একাডেমিক কাউন্সিলে অনলাইন পরীক্ষা কীভাবে নেওয়া হবে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আলোচনার মাধ্যমে পরীক্ষার ব্যাপারে একটি সিদ্ধান্তে আসা হয়েছে। পরীক্ষাগুলো মূলত তিনধাপে নেওয়া হবে। এসাইনমেন্ট, ওপেন বুক টেস্ট এবং ভাইভা। অ্যাসাইনমেন্টে ১০ নম্বর, ওপেন বুক এক্সামে ১০ নম্বর এবং ভাইভাতে ৩০ নম্বর রাখা হয়েছে। এই ৫০ নম্বরকে আবার ৭০ নম্বরে রূপান্তর করা হবে। পাশাপাশি ক্লাস অনুশীলন পরীক্ষার ২০ নম্বর এবং ক্লাসে উপস্থিতির ১০ নম্বর এই ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

আগামী ৩১ তারিখ এই সিদ্ধান্ত চুড়ান্ত করার উদ্দেশ্যে সিন্ডিকেট সভায় উত্থাপিত হবে।

এদিকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন অনেকে। ভাইভাতে বেশি নাম্বার ও ওপেন বুক টেস্ট নিয়ে ভীতি এবং হতাশা প্রকাশ করছেন অনেক শিক্ষার্থী।

উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে করোনা মহামারীর কারণে। এরপর থেকেই স্তব্ধ হয়ে পড়ে সমস্ত শিক্ষা কার্যক্রম। তবে পরবর্তীতে অনলাইনে ক্লাস নেওয়ার বিধান চালু করা হলেও বন্ধ থাকে সব ধরনের পরীক্ষা। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রাজনীতি ও দুর্নীতিবিরোধী আন্দোলনের কারণে দফায় দফায় বন্ধ করা হয় বিশ্ববিদ্যালয়। ফলে দীর্ঘ সেশনজটে পড়েন শিক্ষার্থীরা। এ অবস্থায় শিক্ষার্থীদের দাবির মুখে এবং সরকার ও ইউজিসির সিদ্ধান্তের প্রেক্ষিতে অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদটি শেয়ার করুন

আরও খবর 157

Sponsered content