শিক্ষা ও সাহিত্য

যুক্তরাষ্ট্রে গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে আবেদন শেষ ২৮ ফেব্রুয়ারি

  দেশান্তর প্রতিবেদন ১৫ জানুয়ারি ২০২১ , ২:০৭:৫৮

: যুক্তরাষ্ট্রে গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামে আবেদন শেষ ২৮ ফেব্রুয়ারি

নিউজ ডেস্ক

ঢাকার মার্কিন দূতাবাস থেকে গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রাম ২০২১-২০২২ সালের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে।আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেল ৪টা ৩০ মিনিটের মধ্যে আবেদন করতে হবে।

স্নাতকপূর্ব শ্রেণিতে পূর্ণকালীনভাবে ভর্তি এবং কমপক্ষে এক সেমিস্টার সম্পন্ন করা অথবা নিজ প্রতিষ্ঠানে ফিরে আসার পর এক সেমিস্টার বাকি থাকবে এমন বাংলাদেশি শিক্ষার্থী এই প্রোগ্রামে আবেদন করতে পারবেন। ঢাকার মার্কিন দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তি হতে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্লোবাল ইউগ্র্যাড প্রোগ্রামের উদ্দেশ্য হলো যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের নাগরিকদের মধ্যে পারস্পরিক বোঝাপড়া উৎসাহিত করতে প্রতিশ্রুতিশীল শিক্ষার্থীদেরকে যুক্তরাষ্ট্রের সংস্কৃতি সম্পর্কে গভীরতর ধারণা প্রদান এবং সেসঙ্গে তাদের মধ্যে নেতৃত্বদানের দক্ষতা জোরদার করা।

অংশগ্রহণকারীরা তাদের কোর্সের কাজের বাইরে পাঠক্রম বহির্ভূত বিভিন্ন কর্মকাণ্ড ও স্বেচ্ছাসেবী প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে স্থানীয় সমাজের সক্রিয় সদস্য হয়ে উঠবেন।

আবেদনকারীকে আমন্ত্রণকারী শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান পাঠ্যক্রম থেকে নির্বাচিত স্নাতকপূর্ব ডিগ্রিবিহীন অধ্যয়নের জন্য পূর্ণকালীন ভর্তি করা হবে। যুক্তরাষ্ট্র সম্পর্কে নিজেদের ধারণা বাড়াতে অংশগ্রহণকারীদের জন্য যুক্তরাষ্ট্রের তিন ক্রেডিট-বিশিষ্ট একটি অধ্যয়ন কোর্স নেওয়া আবশ্যক হবে। অংশগ্রহণকারীরা ক্যাম্পাসের আবাসন ব্যবস্থায় আমেরিকান সহসাথীদের সঙ্গে অবস্থান করবেন। তাদের জন্য ২০ ঘণ্টার সমাজসেবা কাজে অংশগ্রহণ আবশ্যক থাকবে।

অংশগ্রহণকারীদের আগমনের পর ভার্চ্যুয়াল মাধ্যমে একটি ধারণা প্রদান অনুষ্ঠান এবং কার্যক্রম শেষে সশরীর উপস্থিতিতেও একটি কর্মশালা আয়োজিত হবে।২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড লার্নিং যুক্তরাষ্ট্রব্যাপী কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ২৫০০-এরও বেশি গ্লোবাল ইউগ্র্যাড শিক্ষার্থীর ভর্তি প্রক্রিয়া পরিচালনা করেছে।

শিক্ষার্থীরা এক সেমিস্টার ব্যাপী এই ডিগ্রিবিহীন শিক্ষা কার্যক্রমে অংশ নিয়ে থাকে এবং নিজ নিজ পেশা ক্ষেত্রে ও জনসমাজে নেতৃত্ব দেওয়ার কৌশল শিখে যুক্তরাষ্ট্র থেকে ফিরে আসে। শুধু যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেটের বিনিময় কার্যক্রমসমূহের প্রাক্তন শিক্ষার্থীদের জন্য প্রদত্ত অনুদান ও পেশাগত উন্নয়নের সুযোগ গ্রহণের জন্যও যোগ্য হবেন গ্লোবাল ইউগ্র্যাডের প্রাক্তন শিক্ষার্থীরা। আবেদন করতে নিচের লিঙ্কগুলো দেখতে অনুরোধ করা হয়েছে।

আবেদন অনলাইনে করতে হবে। কার্যক্রমে নিবন্ধনের জন্য এই লিঙ্ক ব্যবহার করুন:

  https://webportalapp.com/sp/login/n9bqhdalu1

বিস্তারিত জানা যাবে নিচের লিংক হতে:

https://bd.usembassy.gov/bn/are-you-an-undergraduate-student-interested-in-participating-in-a-youth-development-program-in-the-united-states-2-bn/

www.worldlearning.org/ugrad

সংবাদটি শেয়ার করুন

আরও খবর 24

Sponsered content