বাংলাদেশ

আইসিসি ভুল শুধরে নিলেও টেস্ট র‍্যাংকিংয়ে তলানিতে বাংলাদেশ

  দেশান্তর প্রতিবেদন ৮ জানুয়ারি ২০২১ , ৯:০৯:১৭

নিউজ ডেস্ক: আইসিসি নিজেদের ভুল শুধরে নিলেও স্বস্তির কিছু নেই। টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ সেই তলানিতেই। দেশের ক্রিকেটপ্রেমীদের মন্দের ভালো হিসেবে সান্ত্বনা হতে পারে টেস্ট র‌্যাঙ্কিংয়ে নেই আফগানিস্তান।

পরশু আইসিসির হালনাগাদকৃত টেস্ট র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশকে দশে ঠেলে নয়ে উঠে এসেছিল আফগানিস্তান। বাংলাদেশের ১৮ বছর পর টেস্ট মর্যাদা পেয়ে মাত্র ৪ ম্যাচ খেলা আফগানিস্তান ২ পয়েন্ট এগিয়ে এক ধাপ ওপরে ছিল। বাংলাদেশের এক সংবাদকর্মী ভুলটা ধরিয়ে দেওয়ার পর কাল তা সংশোধন করেছে আইসিসি।
বার্ষিক হালনাগাদ র‌্যাঙ্কিংয়ের সময় আইসিসি জানিয়েছিল, আফগানিস্তান র‌্যাঙ্কিংয়ে বিবেচিত হওয়ার মতো টেস্ট খেলেনি। আর র‌্যাঙ্কিং হালনাগাদের যে সময়টা ধরা হয়েছে, সে সময়ের মধ্যেও বাংলাদেশ ও আফগানিস্তান কোনো টেস্ট খেলেনি। বিষয়টি আইসিসির নজরে আনার পর তারা নিজেদের ভুল সংশোধন করে আফগানিস্তানকে র‌্যাঙ্কিংয়ের বাইরে রেখেছে। বাংলাদেশ এক ধাপ উঠে এসেছে, অর্থাৎ র‌্যাঙ্কিংয়ের নয়ে।
র‌্যাঙ্কিংয়ে অষ্টম ওয়েস্ট ইন্ডিজের (৭৭) সঙ্গে ২২ রেটিং পয়েন্ট ব্যবধানে পিছিয়ে বাংলাদেশ (৫৫)। ১১৮ রেটিং পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড যথারীতি শীর্ষে। আগের র‌্যাঙ্কিংয়েও নয়ে ছিল বাংলাদেশ, জিম্বাবুয়ে দশে। তার পরেই ছিল আফগানিস্তান। ২০১৮ বিশ্বকাপের পর থেকে এ পর্যন্ত বাংলাদশ যত টেস্ট খেলেছে, একটা বাদে হেরেছে সব কটিতে। হারা টেস্টগুলোর মধ্যে আফগানিস্তানের বিপক্ষে সেই হার বাদে প্রতিটায় হেরেছে ইনিংস ব্যবধানে।
২০২০ সালে বেশ অনেকগুলো টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের। কিন্তু করোনাভাইরাস সে সুযোগ দেয়নি। এই মহামারির কারণে গত মার্চ মাসের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে আছেন সাকিব-তামিমরা। লকডাউনের পর প্রায় সব দল মাঠে ফিরলেও বাংলাদেশ এখনো পর্যন্ত মাঠে নামেনি। তবে বছরের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে বাংলাদেশ। ক্যারিবীয়দের বিপক্ষে দুটি টেস্ট খেলবে তারা।

সংবাদটি শেয়ার করুন

আরও খবর 34

Sponsered content