fbpx
সংবাদ শিরোনাম
ঢাকা ময়মনসিংহ মহাসড়কে বাস সিএনজি সংঘর্ষ, প্রাণ কেড়ে নিলো বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর শিবপুরে নকল ডিবি সেজে ডাকাতি, আসল ডিবির হাতে ৭ ডাকাত গ্রেপ্তার রাজবাড়ীর কালুখালীতে ঐতিহ্যবাহী দোল উৎসব অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশের ন্যায় স্মার্ট ট্যুরিজম গড়ে তোলা হবে- শিল্পমন্ত্রী বাউয়েট এর নতুন উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুজ্জামান বাংলাদেশের উন্নয়ন হচ্ছে অ-সুখের, অধঃপতন হচ্ছে সুখের – গোলাম মোহাম্মদ কাদের যশোর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান বিপুলকে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার পরিবেশবান্ধব উন্নয়নের জন্য গ্রিন এন্ড ক্লাইমেট রেজিলেন্ট ডেভেলপমেন্ট নীতিমালা অনুসরণ করছে সরকার – পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী ভুটানের সাথে জনযোগাযোগ বৃদ্ধিতে জোর পররাষ্ট্রমন্ত্রীর ইবি ফটোগ্রাফিক সোসাইটির ইফতার মাহফিল অনুষ্ঠিত

সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে জাবি

                                           
সাঈদ ইবরাহীম
প্রকাশ : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

স্পেনের সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সামাজিক প্রভাব, গবেষণা ও উদ্ভাবনের ভিত্তিতে প্রতি বছর সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচন করে থাকে স্পেনের এই প্রতিষ্ঠানটি।

তাদের এবারের র‍্যাংকিংয়ে বাংলাদেশের সরকারি-বেসরকারি ২৮টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করে।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে তারা এই র‍্যাংকিং তৈরি করে থাকে। চলতি মাসে ২০২১ সংস্করণে নতুন র‍্যাংকিং প্রকাশ করে তারা।

দেশের ২৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থান পেয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৃতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়, চতুর্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ খুলনা বিশ্ববিদ্যালয় , সপ্তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, অষ্টম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নবম স্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দশম স্থানে যথাক্রমে শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ স্থান পেয়েছে।

প্রতি বছর এপ্রিল মাসে এই র‍্যাংকিং প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে তারা র‍্যাংকিং প্রকাশ করে আসছে। মূলত গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন কে সামনে রেখে র‍্যাংকিংটি তৈরি করা হয়।

সিমাগো ইন্সটিটিউশনের করা এই র‍্যাংকিংয়ে সম্মিলিত প্রথম স্থান অর্জন করেছে যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে হাবার্ট মেডিকেল স্কুল, তৃতীয় স্থানে চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও পঞ্চম স্থানে আছে ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

উল্লেখ্য, এই র‍্যাংকিংয়ে মোট ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় যাদের কমপক্ষে ১০০টি গবেষণা স্কপাস ডাটাবেইজে প্রকাশিত হয়েছে তাদের বিবেচনায় রাখা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন