fbpx
সংবাদ শিরোনাম

পীরগঞ্জে ভূয়া পিতা বানিয়ে জমি রেজিস্ট্রী

                                           
প্রকাশ : সোমবার, ১২ এপ্রিল, ২০২১

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের পীরগঞ্জ উপজেলায় ভূয়া পিতা বানিয়ে আপন ৫ ভাই কর্র্তৃক দু’বোনকে বঞ্চিত করে জমি লিখে নেয়ার ঘটনায় পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার অফিস চত্বরে ওই ২ বোনের কান্না আর আহাজারিতে এক হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়েছিলো। সোমবার (১২ এপ্রিল) দুপুরে পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার অফিস চত্বরে এ দৃশ্যের অবতারণা হয়।

তথ্যানুসন্ধানে জানা গেছে, উপজেলার চতরা ইউপির ঘাষিপুর গ্রামের মৃত- সরবেশ সরকারের ছেলে মোসলেম উদ্দীন সরকারের বিবাহিত ৫ ছেলে ও ২ মেয়ে থাকাবস্থায় অসুস্থতা জনিত কারণে নিজ বাড়িতে শর্য্যাসায়ী ছিলেন দীর্ঘদিন ধরে । এই সুযোগ কাজে লাগিয়ে তার ৫ ছেলে সিরাজুল ইসলাম, মোজাফফর, তোজাম্মেল, নুরুল ইসলাম ও ইসাহাক তাদের আপন বিবাহিতা দু’বোন মোকছেদা বেগম ও কন্যাতুন্নেছাকে তাদের পৈতৃক প্রাপ্ত অংশ প্রদান না করে পাশ্ববর্তী দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার ধাওয়া মাঝিয়ান গ্রামের এক আত্মীয় মোজাফর হোসেনের ছেলে মোগলু মিয়াকে তাদের পিতা মোসলেম উদ্দীন বানিয়ে পীরগঞ্জ উপজেলার চতরা ইউপির কাটাদুয়ার গ্রামের পীরগঞ্জ সাব-রেজিষ্ট্ররী অফিসের সনদপ্রাপ্ত দলিল লেখক আব্দুস সালাম কর্তৃক বিগত ২০ জানুয়ারী পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার অফিসে ৮৪৯ নং দলিল সম্পাদন করে নেয়।

এই দলিল সম্পাদনের প্রায় দেড় মাস পর বৃদ্ধ মোসলেম উদ্দীন মারা গেলে বোনরা তাদের পৈতৃক সূত্রে প্রাপ্ত অংশ ভাইদের কাছ থেকে বুঝে নিতে চাইলে ভাইয়েরা জমি প্রদানে অস্বীকৃতি জানিয়ে বোনদের স্রেফ বলে দেয় যে, তাদের পৈতৃক অংশ বাবা জীবিত থাকতে তাদের নামে দলিল মুলে লিখে দিয়ে গেছেন। এরপর পাগল প্রায় দু’বোন খোঁজ নিয়ে জানতে পারেন, দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার ধাওয়া মাঝিয়ান গ্রামের বাসিন্দা মোগলুকে পিতা সাজিয়ে রংপুরের পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার অফিস থেকে উল্লেখিত তারিখে পিতার সর্বশেষ সম্বল ১ একর জমি লিখে নেয়ার ঘটনা ঘটানো হয়েছে।

এ ঘটনা ফাঁস হলে সোমবার পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার অফিসে তোলপাড় সৃষ্টি হয়। উক্ত দলিল লেখকের সনদ বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও এ সুষ্ঠ বিচার দাবি করেন সাধরণ মানুষ। এ ব্যাপারে পীরগঞ্জ সাব-রেজিষ্ট্রার খালেদা সুলতানা বলেন, দায়িত্বে থাকাকালীন সময়ে দলিল রেজিষ্ট্রি করার সময় প্রকৃতদাতাকে চিহ্নিত করার সুযোগ নেই। এটি শনাক্ত করবেন সংশ্লিষ্ট দলিল লেখক। দলিলে দাতার ছবি ও উপস্থিত দাতা ব্যক্তির চেহারা মিলিয়ে দলিল সম্পাদন করা হয়। তবে যে ঘটনাটি ঘটেছে সেটি দুঃখজনক। তদন্ত করে দলিল লেখকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন