fbpx

নওগাঁর সাপাহারে কৃষিখাতে নতুন চাষে ভুট্টা 

                                           
মোসফিকা আক্তার
প্রকাশ : বুধবার, ৫ মে, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ নওগাঁর সাপাহারে কৃষি খাতে নতুন অসম্ভবনার আরেক নাম ভুট্টা চাষ। এ অঞ্চলের মাটির গুগাগত মান ভালো হবার ফলে ভুট্টা চাষে অনুকূলতা এনেছে। চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে চাষ করেছে চাষীরা। যার ফলে ভুট্টা চাষের অপার সম্ভাবনা রয়েছে এ উপজেলায়।

উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান জানান, চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে ২ একর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এ বছরে প্রতিবিঘার ৩০/৩৫ মন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে নিবিড়ভাবে পরিচর্যা করলে প্রতি বিঘার ৪০ মন ভুট্টা উৎপাদন সম্ভব। তিনি আরো বলেন চলতি বছরে এ এলাকায় সুপার সাইন-২৭৫৫ জাতের ভুট্টা চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে।

মাটির গুনাগত মান অনেকটা অনুকূলে থাকার ফলে যদি একটু পরিচর্যা করা হয় তাহলে এ অঞ্চলে ভুট্টা চাষও বিল্পব ঘটতে পারে। ভুট্টা চাষীরা বলছেন,এ বছরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পরিক্ষামূলক ভাবে ভুট্টা চাষ করছি। ভুট্টা চাষে তেমন কোন খরচ নেই।তবে এটি খরা মৌসুমের ফসল হওয়ার পানি সেচের একটু অসুবিধা হয়।

তবে আকাশের পানি ও আশপাশে গভীর নলকূপের পানি সুবিধা থাকলে একটি লাভজনক চাষ হতে পারে। অন্যান্য ফসলের ন্যায় ভুট্টা চাষ করে ও এ উপজেলায় লাভবান হবার সম্ভাবনা সহ কৃষিখাতে একটি অপর সম্ভাবনা হতে পারে বলছেন এলাকার কৃষকেরা।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন