fbpx
সংবাদ শিরোনাম
যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন যশোর মণিরামপুরে পুলিশের উপর সন্ত্রাসী হামলা সাংবাদিক মোস্তফা খানের জন্মদিন আজ বইমেলায় মীরাক্কেল খ্যাত রাশেদের রম্য বই ‘ফিলিং চিলিং’ নোয়াখালীতে প্রসূতিসহ নবজাতকের মৃত্যুর ঘটনায় সাংবাদিকের মামলা, তদন্তে পিবিআই ইবিতে শিক্ষকের পদাবনতি, শিক্ষার্থীদের মানববন্ধন ইবিতে শিক্ষকের পদাবনতি, শিক্ষার্থীদের মানববন্ধন। বই পড়ে জ্ঞান অর্জনের মাধ্যমে দেশ ও সমাজে অবদান রাখা সম্ভব : সিমিন হোসেন পেসার মোস্তাফিজ চট্টগ্রামে গুরুতর আহত, আইসিইউ’তে ভর্তি
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

স্বর্ণালী মুকুল ঝরিয়ে দোল খেতে শুরু করেছে আমের গুটি

                                           
মামুন হোসেন/পিরোজপুর প্রতিনিধি
প্রকাশ : সোমবার, ৭ ফেব্রুয়ারি, ২০২২

বসন্ত আসুক আর নাই আসুক স্বর্ণালী মুকুল ঝরিয়ে শাখা-প্রশাখায় দোল খেতে শুরু করেছে আমের গুটি এবং গাছে দেখা মিলেছে থোকায় থোকায় আমও। এ বছর মৌসুমের প্রথম থেকেই আবহাওয়া ভালো। নেই তেমন ঘন কুয়াশা, তাপপ্রবাহ, শিলাবৃষ্টি।

প্রকৃতি অনুকূল হওয়ায় এবার আমের ফলন ভালো হবে বলে জানাচ্ছেন চাষি ও বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছেন, এবার পিরোজপুরের ভান্ডারিয়া সহ উপকূলীয় অঞ্চলের আম গাছে যে মুকুল এসেছে তার ১ শতাংশ গুটি থাকলে বাম্পার ফলন হবে।

শনিবার (৫ ফেব্রুয়ারী) বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, এরই মধ্যে কুয়াশা, ঝড়-ঝঞ্ঝা আর শিলাবৃষ্টির কোন ধকল এখন পর্যন্ত নেই। এখন দানা বেঁধেছে আমের গুটি ও অনেক গাছে আমও ঝুঁলতে দেখা গেছে। স্বর্ণালী মুকুল ঝরিয়ে শাখা-প্রশাখায় দোল খেতে শুরু করেছে সেই গুটি, দেখা মিলেছে থোকায় থোকায় আমও।

গুটিবাঁধা সেই সবুজ দানাতেই এখন স্বপ্ন দেখছেন উপকূলীয় আমবাগানীরা। অন্য বছরের তুলনায় এবার ভান্ডারিয়ায় প্রায় গাছেই পর্যাপ্ত মুকুল এসেছে। এগুলোর বেশিরভাগেই গুটি বেঁধেছে আম। ছত্রাকনাশক কীটনাশক স্প্রে করলে লাভবান হবে আম বাগানীরা বলে বিশেষজ্ঞরা জানান ।

ভান্ডারিয়া উপজেলা কৃষি অফিস আব্দুল্লাহ আল মামুন জানান, এবার কোথাও কুয়াশা নেই। আবহাওয়া ভালো থাকায় ফলন ভালো হবে। এখনো কোন প্রাকৃতিক সমস্যা দেখা যায়নি। চাষিদের আম ও আমারে গুটিতে কীটনাশক প্রয়োগের পরামর্শ দিয়েছি।

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন