1. admin@dainikdeshantar.com : admin :
  2. anikrahman64mcjjnu@gmail.com : Anik Rahman : Anik Rahman
  3. parvezhosen2020@gmail.com : Parvez Hosen : Parvez Hosen
সেরা গবেষক তালিকায় ৫৫ জাবি শিক্ষক - দৈনিক দেশান্তর

সেরা গবেষক তালিকায় ৫৫ জাবি শিক্ষক

সাঈদ ইবরাহীম
  • প্রকাশের সময়- বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বের সেরা গবেষকদের তালিকা প্রকাশ করে থাকে এডি সায়েন্টিফিক ইনডেক্স। ২০২১ সালে সেরা গবেষকদের নিয়ে তাদের তালিকায় স্থান পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৫ শিক্ষক। এই র‍্যাংকিংয়ে মোট ১২ টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ টি দেশের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষকের নাম প্রকাশিত হয়েছে। বাংলাদেশ থেকে এ তালিকায় স্থান করে নিয়েছেন মোট ১৭৮৮ জন গবেষক। গত ১০ অক্টোবর (রবিবার) তালিকাটি প্রকাশিত হয়। এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে তালিকাটি প্রকাশ করা হয়।

র‍্যাংকিংয়ে এশিয়া থেকে মোট ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন গবেষক এ তালিকাইয় স্থান পেয়েছেন। সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন বাছাই করে এই তালিকা তৈরি করা হয়। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৫ জন শিক্ষক প্রকাশিত আর্টিকেল, সাইটেশন, অন্যান্য ইনডেক্স বিবেচনায় তালিকাভুক্ত হয়েছেন।

তালিকায় স্থান পাওয়া শিক্ষকরা হলেন, – পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন, শারমিন সুলতানা, আব্দুল মান্নান, শাহাদাত আলম, ফরিদ আহমেদ, আবুল হোসেন ও হুমায়ুন কবির; ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি’র এম শামিম কায়সার, মাহবুবুর রহমান ও মাশহুরা শামিম; পরিবেশ বিজ্ঞান বিভাগের জাহাঙ্গীর আলম, আমির হোসেন ভূঁইয়া, আনম ফখরুদ্দিন, মুস্তাফিজুর রহমান, শফি মোহাম্মদ তারেক, খবির উদ্দিন ও হাফিজুর রহমান; ফার্মেসি বিভাগের ইব্রাহিম খলিল ও মাফরুহি সাত্তার; বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শাহদাত হোসাইন।

এছাড়াও আছেন, রসায়ন বিভাগের শরীফ এনামুল কবির, মোহাম্মদ এনামুল্লাহ, তারেক আবেদিন ও তপন কুমার সাহা; মাইক্রোবায়োলজি বিভাগের সুব্রত কান্তি দে, সালেকুল ইসলাম, আলী আজম তালুকদার ও আনোয়ার খসরু পারভেজ; প্রাণীবিদ্যা বিভাগের নুহু আলম, আসলাম এএফএম, কামরুল হাসান ও কবিরুল বাশার; কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শরীফ উদ্দিন, ওয়েদুজ্জামান, ইমদাদুল ইসলাম, মোহাম্মদ জাহিদুর রহমান ও শামিম আল মামুন; বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আব্দুল্লাহ মোহাম্মদ; আইবিএর জাহিদুল ইসলাম ও শাহদাত হোসাইন; গণিত বিভাগের আমিনুর রহমান খান; পরিসংখ্যানের মোয়াজ্জেম হোসেন, ভূগোল ও পরিবেশ বিভাগের নজরুল ইসলাম; পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের তাজউদ্দিন শিকদার ও শাখওয়াত হোসাইন।

Please Share This Post in Your Social Media

এই বিভাগের আরো সংবাদ

© All rights reserved © 2020 dainikdeshantar

Theme Customized BY WooHostBD