fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

সেরা গবেষক তালিকায় ৫৫ জাবি শিক্ষক

                                           
সাঈদ ইবরাহীম
প্রকাশ : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বের সেরা গবেষকদের তালিকা প্রকাশ করে থাকে এডি সায়েন্টিফিক ইনডেক্স। ২০২১ সালে সেরা গবেষকদের নিয়ে তাদের তালিকায় স্থান পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৫ শিক্ষক। এই র‍্যাংকিংয়ে মোট ১২ টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬ টি দেশের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষকের নাম প্রকাশিত হয়েছে। বাংলাদেশ থেকে এ তালিকায় স্থান করে নিয়েছেন মোট ১৭৮৮ জন গবেষক। গত ১০ অক্টোবর (রবিবার) তালিকাটি প্রকাশিত হয়। এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে তালিকাটি প্রকাশ করা হয়।

র‍্যাংকিংয়ে এশিয়া থেকে মোট ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন গবেষক এ তালিকাইয় স্থান পেয়েছেন। সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন বাছাই করে এই তালিকা তৈরি করা হয়। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৫ জন শিক্ষক প্রকাশিত আর্টিকেল, সাইটেশন, অন্যান্য ইনডেক্স বিবেচনায় তালিকাভুক্ত হয়েছেন।

তালিকায় স্থান পাওয়া শিক্ষকরা হলেন, – পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন, শারমিন সুলতানা, আব্দুল মান্নান, শাহাদাত আলম, ফরিদ আহমেদ, আবুল হোসেন ও হুমায়ুন কবির; ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি’র এম শামিম কায়সার, মাহবুবুর রহমান ও মাশহুরা শামিম; পরিবেশ বিজ্ঞান বিভাগের জাহাঙ্গীর আলম, আমির হোসেন ভূঁইয়া, আনম ফখরুদ্দিন, মুস্তাফিজুর রহমান, শফি মোহাম্মদ তারেক, খবির উদ্দিন ও হাফিজুর রহমান; ফার্মেসি বিভাগের ইব্রাহিম খলিল ও মাফরুহি সাত্তার; বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শাহদাত হোসাইন।

এছাড়াও আছেন, রসায়ন বিভাগের শরীফ এনামুল কবির, মোহাম্মদ এনামুল্লাহ, তারেক আবেদিন ও তপন কুমার সাহা; মাইক্রোবায়োলজি বিভাগের সুব্রত কান্তি দে, সালেকুল ইসলাম, আলী আজম তালুকদার ও আনোয়ার খসরু পারভেজ; প্রাণীবিদ্যা বিভাগের নুহু আলম, আসলাম এএফএম, কামরুল হাসান ও কবিরুল বাশার; কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শরীফ উদ্দিন, ওয়েদুজ্জামান, ইমদাদুল ইসলাম, মোহাম্মদ জাহিদুর রহমান ও শামিম আল মামুন; বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আব্দুল্লাহ মোহাম্মদ; আইবিএর জাহিদুল ইসলাম ও শাহদাত হোসাইন; গণিত বিভাগের আমিনুর রহমান খান; পরিসংখ্যানের মোয়াজ্জেম হোসেন, ভূগোল ও পরিবেশ বিভাগের নজরুল ইসলাম; পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের তাজউদ্দিন শিকদার ও শাখওয়াত হোসাইন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন