fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে জাবি

                                           
সাঈদ ইবরাহীম
প্রকাশ : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

স্পেনের সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সামাজিক প্রভাব, গবেষণা ও উদ্ভাবনের ভিত্তিতে প্রতি বছর সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচন করে থাকে স্পেনের এই প্রতিষ্ঠানটি।

তাদের এবারের র‍্যাংকিংয়ে বাংলাদেশের সরকারি-বেসরকারি ২৮টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করে।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে তারা এই র‍্যাংকিং তৈরি করে থাকে। চলতি মাসে ২০২১ সংস্করণে নতুন র‍্যাংকিং প্রকাশ করে তারা।

দেশের ২৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থান পেয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৃতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়, চতুর্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ খুলনা বিশ্ববিদ্যালয় , সপ্তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, অষ্টম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নবম স্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দশম স্থানে যথাক্রমে শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ স্থান পেয়েছে।

প্রতি বছর এপ্রিল মাসে এই র‍্যাংকিং প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে তারা র‍্যাংকিং প্রকাশ করে আসছে। মূলত গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন কে সামনে রেখে র‍্যাংকিংটি তৈরি করা হয়।

সিমাগো ইন্সটিটিউশনের করা এই র‍্যাংকিংয়ে সম্মিলিত প্রথম স্থান অর্জন করেছে যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে হাবার্ট মেডিকেল স্কুল, তৃতীয় স্থানে চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও পঞ্চম স্থানে আছে ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

উল্লেখ্য, এই র‍্যাংকিংয়ে মোট ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় যাদের কমপক্ষে ১০০টি গবেষণা স্কপাস ডাটাবেইজে প্রকাশিত হয়েছে তাদের বিবেচনায় রাখা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন