fbpx
সংবাদ শিরোনাম
রাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সৈয়দ আমির আলী হল লাইলাতুল বারাআত তথা মুক্তি বা পরিত্রাণের রজনী। মুজিবনগরে বিদেশী পিস্তল সহ ৫ যুবক আটক। শারীরিক প্রতিবন্ধী শিশুকে হুইলচেয়ার উপহার কৃষকের মৃত্যুর ঘটনা নিয়ে ধ্রুমজাল তৈরি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯১.৭৫ শতাংশ ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু রাবির হোসন শহীদ সোহরাওয়ার্দী স্মারক আন্তঃক্লাব বিতর্ক উৎসব-২০২৪ ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধাঞ্জলি। যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে জাবি

                                           
সাঈদ ইবরাহীম
প্রকাশ : শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

স্পেনের সিমাগো ইন্সটিটিউশন র‍্যাংকিংয়ে অষ্টম স্থান পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

সামাজিক প্রভাব, গবেষণা ও উদ্ভাবনের ভিত্তিতে প্রতি বছর সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচন করে থাকে স্পেনের এই প্রতিষ্ঠানটি।

তাদের এবারের র‍্যাংকিংয়ে বাংলাদেশের সরকারি-বেসরকারি ২৮টি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্ত করে।

বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে তারা এই র‍্যাংকিং তৈরি করে থাকে। চলতি মাসে ২০২১ সংস্করণে নতুন র‍্যাংকিং প্রকাশ করে তারা।

দেশের ২৮ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থান পেয়েছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তৃতীয় ঢাকা বিশ্ববিদ্যালয়, চতুর্থ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ খুলনা বিশ্ববিদ্যালয় , সপ্তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, অষ্টম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নবম স্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দশম স্থানে যথাক্রমে শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ স্থান পেয়েছে।

প্রতি বছর এপ্রিল মাসে এই র‍্যাংকিং প্রকাশ করে থাকে প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে তারা র‍্যাংকিং প্রকাশ করে আসছে। মূলত গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন কে সামনে রেখে র‍্যাংকিংটি তৈরি করা হয়।

সিমাগো ইন্সটিটিউশনের করা এই র‍্যাংকিংয়ে সম্মিলিত প্রথম স্থান অর্জন করেছে যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে হাবার্ট মেডিকেল স্কুল, তৃতীয় স্থানে চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও পঞ্চম স্থানে আছে ম্যাসাচুসেট্‌স ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

উল্লেখ্য, এই র‍্যাংকিংয়ে মোট ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় যাদের কমপক্ষে ১০০টি গবেষণা স্কপাস ডাটাবেইজে প্রকাশিত হয়েছে তাদের বিবেচনায় রাখা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন