fbpx
সংবাদ শিরোনাম
শিবপুরে নকল ডিবি সেজে ডাকাতি, আসল ডিবির হাতে ৭ ডাকাত গ্রেপ্তার রাজবাড়ীর কালুখালীতে ঐতিহ্যবাহী দোল উৎসব অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশের ন্যায় স্মার্ট ট্যুরিজম গড়ে তোলা হবে- শিল্পমন্ত্রী বাউয়েট এর নতুন উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুজ্জামান বাংলাদেশের উন্নয়ন হচ্ছে অ-সুখের, অধঃপতন হচ্ছে সুখের – গোলাম মোহাম্মদ কাদের যশোর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান বিপুলকে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার পরিবেশবান্ধব উন্নয়নের জন্য গ্রিন এন্ড ক্লাইমেট রেজিলেন্ট ডেভেলপমেন্ট নীতিমালা অনুসরণ করছে সরকার – পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী ভুটানের সাথে জনযোগাযোগ বৃদ্ধিতে জোর পররাষ্ট্রমন্ত্রীর ইবি ফটোগ্রাফিক সোসাইটির ইফতার মাহফিল অনুষ্ঠিত মৌলভীবাজারে সাংবাদিক মশাহিদ আহমদ এর কারামুক্তি পরবর্তী শুভেচ্ছা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

শীতের সাথে বাড়ছে ভ্রাম্যমাণ পিঠার দোকান ও ক্রেতা

                                           
নিয়ামুর রশিদ শিহাব
প্রকাশ : রবিবার, ৩ জানুয়ারি, ২০২১
শীতের সাথে বাড়ছে ভ্রাম্যমাণ পিঠার দোকান ও ক্রেতা

শীত যতই বাড়ছে তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে পিঠা পুলির কদর। শৈত্যপ্রবাহের ঠান্ডায় একটু হলেও মন ও শরীরকে চাঙ্গা করতে মানুষ স্বাদ নিচ্ছে এই শীতের পিঠার। এখন গ্রামের পাশাপাশি পিঠা খাওয়ার প্রতিযোগিতায় পিছিয়ে নেই নগরীরবাসীও।

বরিশাল শহরের অলি-গলির মুখে ও রাস্তার পাশে পিঠা বিক্রি করছেন উৎফুল্ল ব্যবসায়ীরাও। তাদের কাছ থেকে কিনে এসবের স্বাদ গ্রহণ করছে নগরবাসী। নগরের মহসিন মার্কেট, চকের পোল, বাজার রোড, বিবির পুকুর পাড়, শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল চক্রে, লঞ্চঘাট, সদর রোড, জেলখানার মোড়, রূপাতলী বাস টার্মিনাল, বিএম কলেজের সামনে, জিলা স্কুল, চৌমাথা, বটতলাসহ বরিশালের বিভিন্ন পাড়া-মহল্লা, অলিগলির মুখে এই পিঠার দোকান দেখা যায়।

নগরীর সদর রোডের পিঠা ব্যবসায়ীদের কাছে দেখা গেছে- সাঁজের পিঠা, পাটিসাপটা পিঠা, ভাপা পিঠা, পুলি পিঠাসহ বিভিন্ন ধরনের পিঠার সমারোহ।

বিবির পুকুরপাড়ের ভ্রাম্যমাণ পিঠা বিক্রেতাদেরও বেশ ব্যস্ততায় সময়টা কাটছে। বিকেল থেকে নগরের মোড়ে মোড়ে পিঠা বিক্রি শুরু হলেও বিশেষ করে সন্ধ্যার সময় চিতই ও ভাপা পিঠার চাহিদা অনেক বেশি থাকে।

চিতই পিঠার সাথে ধনিয়া পাতা, মরিচ, সরষে, শুঁটকি বাটা দিয়েও পিঠা বিক্রি করা হয়। এসব দোকানে প্রতি পিস ভাপা ও চিতই পিঠা ৫ টাকা থেকে ১০ টাকায় বিক্রি হচ্ছে। ১০ টাকার পিঠা স্পেশাল পিঠা। এই পিঠা বিক্রি করেই শীতের সময় অনেকে সংসার চালান। অনেকেই মৌসুমী এই ব্যবসার সাথে জড়িয়ে পড়েছেন। তেমন একটা পুঁজি লাগে না বলে সহজেই এ ব্যবসা শুরু করেন অনেকেই।

চকের পোল এলাকার পিঠা বিক্রেতা আলী জানান, প্রতি বছরের ন্যায় এ বছরও রয়েছে ক্রেতার ভিড়। এতে আয় রোজগারও হচ্ছে ভালোই। যেহেতু ভাপা পিঠার ব্যবসা শীতকালে ছাড়া অন্য কোন ঋতুতে হয় না তাই এই সময়টাই এই ব্যবসার জন্য উত্তম সময়।

ক্রেতা মুঃ সিফাত জানান, শীত মানেই পিঠা খাওয়ার ধুম। আর যদি হয় ভাপা পিঠা তাহলে তো আর কোন কথাই নেই। নিজেকে চাঙ্গা করার জন্য বন্ধুদের নিয়ে সন্ধ্যায় আসি ভাপা পিঠা খেতে। পিঠা ছাড়া আড্ডা জমেই না।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন