fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

মাভাবিপ্রবি তে গতবছরের তুলানায় বাজেট বৃদ্ধি ৮.৫৩℅ 

                                           
শুভ দে
প্রকাশ : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

মাভাবিপ্রবি প্রতিনিধিঃ টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরে ৭৭ কোটি ০৫ লক্ষ টাকার বাজেট অনুমোদিত হয়েছে।

বিগত ২০২০-২০২১ অর্থবছরে মাভাবিপ্রবির বাজেট ছিল ৭০ কোটি ৫১ লক্ষ টাকা। গতবছরের তুলনায় এ বছর বাজেট বৃদ্ধি পেয়েছে ৮.৫৩% অর্থাৎ ৬ কোটি ৫৪ লক্ষ টাকা বেশি।

এবার বাজেটের আকার বেড়েছে এবং বরাদ্দও সবচেয়ে বেড়েছে গবেষণা খাতে। গত বছর গবেষণা খাতে বরাদ্দ ছিলো মোট ৮০ লক্ষ টাকা, যা এবারের অর্থ বছরে ১০ লক্ষ টাকা বেড়ে হয়েছে ৯০ লক্ষ টাকা।

বাজেটে ৬৮ কোটি ০৫ লাখ টাকা দিবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র হতে আয় ধরা হয়েছে ৯ কোটি টাকা।

বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বেতন ও ভাতা হিসাবে যা ৫১ কোটি ৩৪ লক্ষ টাকা। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পন্য ও সেবা খাতে সহায়তা বাবদ ও যন্ত্রপাতি অনুদান খাতে বরাদ্দ যথাক্রমে ১৭ কোটি ৩৯ লাখ টাকা এবং ২ কোটি ১১ লাখ টাকা।

গতকাল (বুধবার) বিকালে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আলাউদ্দিনের সভাপতিত্বে এই বাজেট অনুমোদিত হয়।

অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের সংশোধিত এবং ২০২১-২২ অর্থ বছরের মূল বাজেট উপস্থাপন করেন হিসাব বিভাগের পরিচালক এ. কে. এস. এম তোফাজ্জল হক।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন