fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

মাঠে মাঠে দোল খাচ্ছে কৃষকের সোনালি স্বপ্ন! 

                                           
প্রকাশ : মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১

মোসফিকা আক্তারঃ সারা বাংলাদেশের কৃষিখাতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে নওগাঁ জেলার সাপাহার উপজেলা। এরই ধারাবাহিকতায় এ অঞ্চলের মাটিতে চাষ হচ্ছে নানান ধরণের কৃষিপন্ন। যার একটি অংশ দখল করেছে বোরো ধান চাষ। এবারে বোরো ধানকে ঘিরে মাঠ গুলোতে দোল খাচ্ছে প্রান্তিক কৃষকের সোনালী স্বপ্ন।

এ বছরে আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার প্রান্তিক চাষীরা।উপজেলার জবাই , উমইল, ভিওইল ও খঞ্জনপুর মাঠগুলোতে যেন সবুজের সমারোহ। আদিগন্ত মাঠ জুড়ে চাষ হয়েছে বোরো ধানের। মাঠের দিকে তাকালে যেমন চোখ জুড়ে যায়, তেমনি ধানের ফলনের মাত্রার দিকে তাকালেও যেন এক আত্মতৃপ্তি আসে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে এবং প্রাকৃতিক দুর্যোগ দেখা না দিলে বোরো ধানের বাম্পার ফলনের আশা করছেন এলাকার ধান চাষীরা।

উপজেলার জবাই গ্রাম ধানচাষী রা বলেন, চলতি বছরে ধানের তেমন কোন রোগ বালাই না থাকার ফলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন দেখা যাচ্ছে।তবে প্রাকৃতিক দুর্যোগ না হলে গত বছরের ন্যায় এবারো ধানের বাম্পার ফলন সহ উচ্চ দামে বোরো ধান বিক্রয় সম্ভব হবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মুনিরুজ্জামান জানান, চলতি বছরে এ উপজেলায় মোট ৫ হাজার ২ শত ৩০ হেক্টর জমিতে চাষ হচ্ছে বোরো ধান। এ বছরে আবহাওয়ার অবনতি না হলে প্রতি বিঘায় ২৫/৩০ মন হারে ধান উৎপাদন হতে পারে।

সব মিলিয়ে আবহাওয়ার অবনতি না ঘটলে এ বছরে বোরো ধান চাষে ব্যাপক লাভবান হতে পারেন এলাকার প্রান্তিক কৃষকরা।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন