fbpx
সংবাদ শিরোনাম
যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন যশোর মণিরামপুরে পুলিশের উপর সন্ত্রাসী হামলা সাংবাদিক মোস্তফা খানের জন্মদিন আজ বইমেলায় মীরাক্কেল খ্যাত রাশেদের রম্য বই ‘ফিলিং চিলিং’ নোয়াখালীতে প্রসূতিসহ নবজাতকের মৃত্যুর ঘটনায় সাংবাদিকের মামলা, তদন্তে পিবিআই ইবিতে শিক্ষকের পদাবনতি, শিক্ষার্থীদের মানববন্ধন ইবিতে শিক্ষকের পদাবনতি, শিক্ষার্থীদের মানববন্ধন। বই পড়ে জ্ঞান অর্জনের মাধ্যমে দেশ ও সমাজে অবদান রাখা সম্ভব : সিমিন হোসেন পেসার মোস্তাফিজ চট্টগ্রামে গুরুতর আহত, আইসিইউ’তে ভর্তি
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

মাঘের বৃষ্টিতে শস্য আলু ও সরিষা নিয়ে বিপাকে কৃষক

                                           
প্রকাশ : শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২

নওগাঁ প্রতিনিধিঃ অসময়ে প্রবল বৃষ্টির কারণে রবি ফসল হিসেবে সরিষা ও আলুরও ক্ষতি হয়েছে। এতে হাজারো কৃষক ক্ষতিতে পড়েছেন।

হাজার হাজার কৃষক তাদের রবি শস্য আলু ও সরিষা নিয়ে বিপাকে পড়েছেন। অবিরাম ভারী বৃষ্টির কারণে ক্ষেতের সরিষা মাটিতে ন্যূয়ে পড়েছে। অধিকাংশ সরিষা ও আলুর গাছগুলো বৃষ্টির পানিতে ক্ষেতের মধ্যে তলিয়ে যায়। অনেক কৃষক বিভিন্নভাবে জমিয়ে থাকা পানি বের করার চেষ্টা করেন। সরিষার চেয়ে আলুর ক্ষতি বেশি হয়েছে। অধিকাংশ ক্ষেতের আলু তোলার আগ মুর্হুতে এ বৃষ্টির কারণে অনেক আলুতে পচন ধরবে। এসব আলু সংরক্ষণ করা যাবে না।

ধাম‌ইরহাটে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে,চলতি মওসুমে এবার ২হাজার ৫শত ৭০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল সরিষা এবং প্রায় ২ হাজার হেক্টর জমিতে আলু চাষ করেছেন কৃষকরা। রোগ বালাই না থাকায় এবার আলু ও সরিষার ফলন ভালো হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল।

ধাম‌ইরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো.তৌফিক আল জুবায়ের বলেন, এলাকার প্রায় ৬৫ ভাগ জমির আলু ইতোমধ্যে কৃষকগণ উত্তোলন করেছেন। যেসব আলু সংরক্ষণ করা হবে সেগুলো ক্ষেতে রয়েছে। তবে রোদ হলে ওসব আলুর তেমন ক্ষতি হবে না। এছাড়া সরিষার এবার বাম্পার ফলন হবে। তবে বৃষ্টির কারণে কয়েকদিন পর জমি থেকে কাটামাড়াই শুরু হবে। বৃষ্টির কারণে মাড়াই কয়েক দিন পিছিয়ে যাবে।

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন