fbpx
সংবাদ শিরোনাম
রাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সৈয়দ আমির আলী হল লাইলাতুল বারাআত তথা মুক্তি বা পরিত্রাণের রজনী। মুজিবনগরে বিদেশী পিস্তল সহ ৫ যুবক আটক। শারীরিক প্রতিবন্ধী শিশুকে হুইলচেয়ার উপহার কৃষকের মৃত্যুর ঘটনা নিয়ে ধ্রুমজাল তৈরি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯১.৭৫ শতাংশ ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু রাবির হোসন শহীদ সোহরাওয়ার্দী স্মারক আন্তঃক্লাব বিতর্ক উৎসব-২০২৪ ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধাঞ্জলি। যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

ভাষা আন্দোলনের ৬৯ বছর আর দেশ স্বাধীনের ৫০ বছর পর ও দেশে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

                                           
প্রকাশ : শনিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ রক্ত দিয়ে বাঙালি জাতি মাতৃভাষা বাংলাকে প্রতিষ্ঠিত করছে রাষ্ট্রভাষা হিসাবে। সেই ভাষা আন্দোলনের ইতিহাস এখন পৃথিবীর সংগ্রামী জাতির ইতিহাসে এক উজ্জ্বল অধ্যায়। আন্তর্জাতিক স্বীকৃতি ও পেয়েছে বাঙালির মাতৃভাষা। কিন্তু যাদের জন্য জাতির এই গবিত ইতিহাস, সেই ভাষাশহীদদের স্মরণে এখনো দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে গড়ে ওঠেনি শহীদ মিনার। সে কারণে নতুুন প্রজ্জন্ন ভাষাশহীদের রক্তূদানের ইতিহাস সম্পর্কে জানতে পারছে না। বিশেষ করে প্রাথমিক বিদ্যালয় গুলোতে শহীদ মিনার না থাকায় তারা প্রথম থেকেই এই ইতিহাস সম্পর্কে জানা থেকে দূরে সরে যাচ্ছে।

এমনকি “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি” এই গানটি নিজেদের শহীদ মিনারের সামনে দাড়িয়ে গাইতে পারছে না স্কুল, কলেজর শিক্ষাথীরা। শিক্ষাথীরা চোখের সামনে দেখতে পেলে ভাষাসৈনিকদের আরও বেশি করে জানতে পারবে।

সরকারের প্রতি দেশের সকল শিক্ষাথীর পক্ষে আহবান থাকবে সরকার যেন অতি তাড়াতাডি এই বিষয়ের প্রতি নজর দেয়। দেশের সকল ক্যাম্পাসে যেন হয় স্মৃতির মিনার।

মহসিন হিরা, শিক্ষাথী

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন