fbpx
সংবাদ শিরোনাম
শিবপুরে নকল ডিবি সেজে ডাকাতি, আসল ডিবির হাতে ৭ ডাকাত গ্রেপ্তার রাজবাড়ীর কালুখালীতে ঐতিহ্যবাহী দোল উৎসব অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশের ন্যায় স্মার্ট ট্যুরিজম গড়ে তোলা হবে- শিল্পমন্ত্রী বাউয়েট এর নতুন উপাচার্য ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মিজানুজ্জামান বাংলাদেশের উন্নয়ন হচ্ছে অ-সুখের, অধঃপতন হচ্ছে সুখের – গোলাম মোহাম্মদ কাদের যশোর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান বিপুলকে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকে বহিষ্কার পরিবেশবান্ধব উন্নয়নের জন্য গ্রিন এন্ড ক্লাইমেট রেজিলেন্ট ডেভেলপমেন্ট নীতিমালা অনুসরণ করছে সরকার – পরিবেশমন্ত্রী সাবের চৌধুরী ভুটানের সাথে জনযোগাযোগ বৃদ্ধিতে জোর পররাষ্ট্রমন্ত্রীর ইবি ফটোগ্রাফিক সোসাইটির ইফতার মাহফিল অনুষ্ঠিত মৌলভীবাজারে সাংবাদিক মশাহিদ আহমদ এর কারামুক্তি পরবর্তী শুভেচ্ছা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে

ব্রিধান ৮১ এর উপর কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে মাঠ দিবস

                                           
মোঃ মুরাদুজ্জামান
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

নওগাঁ জেলা প্রতিনিধিঃ

নওগাঁর ধামইরহাটে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে । বৃহস্পতিবার বিকেলে উপজেলার বিহারীনগর গ্রামে ব্রিধান ৮১ এর উপর কৃষি সম্প্রসারণ বিভাগের আয়োজনে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় নতুন জাতের ব্রি ধান-৮১ বীজ ব্লকের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

এই আলোচনা সভা কৃষক মো.ছলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উপসহকারি কৃষি কর্মকর্তা মো.আবু সাঈদের সঞ্চালনার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রকল্পের মনিটরিং অফিসার মো.জাহাঙ্গীর আলম প্রামানিক। অন্যদের মাঝে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা.শাপলা খাতুন,কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো.আসাদুজ্জামান,উপসহকারী কৃষি কর্মকর্তা মো.মারুফ হোসেন, মো.মাসুদ রানা,কৃষক মো.মুক্তিয়ার হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা জানান, নতুন ব্রি ধান-৮১ জাতের এই ধান বিঘা প্রতি ৩৩ মণের অধিক ফলন হয়। তাছাড়া রোগ বালাই ও পোকা-মাকড়ের আক্রমণ অনেক কম,সরু ও লম্বা,ফলন বেশি । সম্ভাবনাময় এ ধানের চালে প্রোটিনের মাত্রাও অন্যান্য ধানের তুলনায় বেশি এবং প্রচন্ড ঝড়,বৃষ্টি ও তুফান সহ্য করতে পারে।

এতে অর্ধশতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন