fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২৪৭৬ তম স্থানে জাবি

                                           
সাঈদ ইবরাহীম রিফাত
প্রকাশ : শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

নিউজ প্রতিবেদকঃ বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ২৪৭৬ তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ওয়েব মেট্রিক্স এর করা এই র‍্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭ম। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র জানুয়ারি সংস্করণে এসব তথ্য জানানো হয়েছে।

ওয়েবমেট্রিক্সের এই তালিকায় বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়,মেডিকেল কলেজ মিলিয়ে মোট ১৭৩টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট।

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় অবস্থান ১,৬৩৪তম ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১,৭০২তম স্থান দখল করেছে।

র‍্যাঙ্কিংয়ে চমক দেখিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে তারা দেশে উঠে এসেছে ৪৩তম স্থানে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে তাদের অবস্থান ৫৯২৫তম।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরেই অবস্থান করছে বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস। দেশে তাদের অবস্থান ৪৭তম।বিশ্বে ৬,৯৬৫তম। এর পরে আছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের অবস্থান দেশে ৫৫তম। বিশ্বে ৮,০৩৯তম।

ঢাকা মেডিক্যাল কলেজের অবস্থান ৫৬তম, বাংলাদেশ উন্মুক্ত বিশ্বেবিদ্যালয়ের অবস্থান ৫৯তম। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৩ তম। শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজের অবস্থান ৬৭তম।বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৬৮তম। আরও পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যাদের অবস্থান জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনেক পরে।

এবার ঢাবি ও বুয়েটের পর শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৩ নম্বরে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,১৮১), ৪ নম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৩৫৭), ৫ নম্বরে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৬৬২), ৬ নম্বরে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৬৬৪), ৭ নম্বরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৪৭৬), ৮ নম্বরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‍্যাঙ্কিং ২,৭৭৩), ৯ নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২,৮০৩), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ১০ নম্বরে (বিশ্ব র‌্যাঙ্কিং ৩,১০১)।

এদিকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়,ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

ওয়েবোমেট্রিক্স ডট ইনফো’র ওয়েবসাইট অনুযায়ী র‌্যাঙ্কিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়।

সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাঙ্কিং তৈরি করে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা,

সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স। ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‍্যাঙ্কিং প্রকাশ করে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন