fbpx
সংবাদ শিরোনাম
সৌদি আরবের জেদ্দায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স তীব্র তাপদাহেও গ্রীষ্মের সৌন্দর্য অমলিন ঢাকা মহানগর ছাত্রলীগের উপ-কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক হলেন প্রিয়ন ফুলছড়িতে প্রার্থীর প্রচার-প্রচারণায় জমে উঠেছে নির্বাচনী আমেজ বৈষম্যের প্রতিবাদে সারাদেশের ন্যায় কর্মবিরতিতে মাগুরা পল্লী বিদ্যুৎ সমিতি ডুমুরিয়ায় নিসচা’র নতুন কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদ নির্বাচনে ১০ প্রার্থীর মনোনয়ন দাখিল হযরত আয়েশা সিদ্দিকা রা. কওমী মাদ্রাসা উদ্বোধন টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় মণিরামপুরে আসন্ন উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদ প্রার্থী থেকে সরে দাড়ালেন মিকাইল হোসেন

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা দিল ঢাকা কলেজ

                                           
মেহেদী হাসান তালহা
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ বুয়েট মেডিকেলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত ৩৩২ মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে ঢাকা কলেজ। বৃহস্পতিবার(২৭ জানুয়ারি) ঢাকা কলেজের চারটি অডিটোরিয়ামে স্বাস্থ্যবিধি মেনে পৃথকভাবে এ সংবর্ধনা দেয়া হয়।

চলতি বছরে ঢাকা কলেজ থেকে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এ ৫৩ জন, বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে ৮০ জন, বিভিন্ন মেডিকেল কলেজের ৩২ জন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৬৮ জন এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ৮৯ শিক্ষার্থী চান্স পেয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খন্দকার। তিনি বলেন, উপমহাদেশের অন্যতম প্রাচীন কলেজ ঢাকা কলেজ তার শ্রেষ্ঠত্বের আসন ধরে রেখেছে ১৮০ বছর ধরে। এ বছর বুয়েট মেডিকেলসহ বিভিন্ন বিশ্বিদ্যালয়ের ৩৩২ জন চান্স পেয়েছে যা আমাদের জন্য অত্যন্ত গৌরবের। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন,তোমরা অগ্রজ তোমাদের দেখে ভবিষ্যতেও তার ধারাবাহিকতা বজায় থাকবে। যদি সব শিক্ষার্থী সুযোগ পেতো আমাদের আরো ভালো লাগতো। কারন আমাদের শিক্ষকরা শীর্ষ প্রতিষ্ঠানে মেধা ভূমিকা রাখার মতো করেই গড়ে তুলেছেন।

আইকে সেলিম উল্লাহ খন্দকার বলেন, বর্তমানে দেশের দুই তৃতীয়াংশ জনশক্তি তরুণ। তরুণরা দেশের মূল চালিকাশক্তি। তাই তরুণদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে। তারমধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো চতুর্থ শিল্প বিপ্লব। এই চ্যালেঞ্জ শক্তভাবে মোকাবেলা করতে হবে।

কর্মজীবনের বিভিন্ন দিক উল্লেখ করে তিনি বলেন, তোমরা যে যেই সাবজেক্টে পড় তোমাদের কর্মমুখী দক্ষতা অর্জন করতে হবে। কর্মমুখী শিক্ষা অর্জন না করতে পারলে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। দক্ষ জনশক্তির জন্যে উন্নত বিশ্বের দার উন্মুক্ত উল্লেখ করে বলেন, ইউরোপ বা আমেরিকা অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড সব দেশেই শিক্ষিত ও দক্ষ জনশক্তির জন্যে কর্মের সুযোগ রয়েছে। তাই উন্নত বিশ্বের সাথে খাপ খাওয়াতে তোমাদের অবশ্যই দক্ষ জনশক্তি হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে। আজ আমরা দেখি আমাদের দেশে বিভিন্ন দেশের লক্ষ্যে লক্ষ্যে মানুষ কাজ করছে। সেখানে আমাদের দক্ষ জননলের অভাব।

সুশিক্ষিত মানুষ হিসেবে নিজদের গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের অন্যান্য কলেজ থেকে তোমার অনেক বেশি সুযোগ সুবিধা পেয়েছো। তাই জাতির জন্যে তোমাদের অনেক দায়বদ্ধতা রয়েছে। ঢাকা কলেজের জন্যেও অনেক বেশি দায়বদ্ধতা রয়েছে। সমাজ ও দেশের জন্যে এই দায়বদ্ধতা কখনো এড়িয়ে যাওয়া যাবে না। দেশের দুর্নীতি কখনো কৃষক শ্রমিক করেনা। শিক্ষিত মানুষের দিয়েই দুর্নীতি হয়। তাই নিজেদেরকে এসব থেকে দূরে থাকার ও আহ্বান জানান।

ঢাকা কলেজ নিবিড় পাঠ ও পরিকল্পনা বিভাগের আহব্বায়ক অধ্যাপক পুরঞ্জয় বিশ্বাস এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ এ টি এম মঈনুল হোসেন। তিনি বলেন, আমরা বিগত দুই বছর যে পরিশ্রম করেছি তার ফলাফল হিসেবে তোমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ এবং আমাদের সামনে উপস্থিত হতে পেরেছ। তোমরা তোমাদের ভবিষ্যৎ জীবনের প্রথম ধাপে নিজেদের সফল হিসেবে উপস্থাপন করতে পেরেছ। বাকি জীবনের সব স্তরে সবার সফলতা কামনা করেন তিনি। আমরা তোমাদের বিগত বছর গুলোতে অনেক বেশি শাসনে রেখেছি,তোমরা হয়তো কষ্টও পেয়েছো। আজ হয়তো বুঝতে পারবে কেন আমরা তোমাদের শাসনে রেখেছি। পোশাক, চলাফেরা ও ক্লাসে উপস্থিতিতে কেন আমাদের এতো নজর ছিলো

এসময় অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান সহ শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন