fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

বাগেরহাটে হরিণের চামড়াসহ র‍্যাবের হাতে আটক ৪

                                           
সোহেল রানা বাবু
প্রকাশ : শনিবার, ৩ জুলাই, ২০২১

বাগেরহাট প্রতিনিধিঃ বাগেরহাটের শরনখোলায় হরিণের চামড়া কেনাবেচার সময় র‍্যাবের জালে ধরা পড়েছে চার পাচারকারী।

শনিবার (৩জুলাই) ভোররাতে শরণখোলার সোনাতলা বেড়িবাঁধের ওপর থেকে তাদেরকে আটক করে র‍্যাব-৬ এর একটি দল। এ সময় তাদের কাছ থেকে সুন্দরবনের চিত্রল হরিণের প্রক্রিয়াজাতকৃত দু’টি চামড়া উদ্ধার করা হয়।

আটক পাচারকারীরা হলেন উপজেলা সাউথখালী ইউনিয়নের সোনাতলা গ্রামের আমির মল্লিকের ছেলে জাকির মল্লিক (৪৫), জাকির মল্লিকের ছেলে ওমর সানি (১৯), রায়েন্দা ইউনিয়নের রসুলপুর গ্রামের আমির পাহলানের ছেলে হাফিজুল পহলান(৩৫) এবং নূরুল হক ফরাজির ছেলে মাসুম ফরাজি (৩০)।

আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের জন্য র‍্যাব-৬ এর খুলনা কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। র‍্যাবের এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এদিকে, স্থানীয় একাধিক সূত্র জানায়, হরিণের চামড়া দুটি সোনাতলা গ্রামের মোশারেফ ফকিরের বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। চামড়া পাচারকারী আটক জাকির মল্লিকের সঙ্গে প্রতিবেশী মোশারেফ ফকিরের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। এনিয়ে উভয়ের মধ্যে আদালতে মামলাও চলছে। একারণে মোশারেফ ফকিরকে ফাঁসাতে তার বাড়িতে দুই হরিণের চামড়া রেখে র‍্যাবকে খবর দেন জাকির মল্লিক।

সেই তথ্যানুযায়ী র‍্যাবের একটি দল শনিবার ভোররাতে জাকির মল্লিককে সঙ্গে নিয়ে অভিযান চালিয়ে মোশারেফ ফকিরের বাড়ি থেকে চামড়া দুটি উদ্ধার করে। ঘটনাটি সাজানো বুঝতে পেরে র‍্যাব সদস্যরা মোশারেফকে ছেড়ে তথ্যদাতাসহ ওই চক্রের চার সদস্যকে আটক করে।

খুলনা র‍্যাব-৬ এর সহকারী পরিচালক (মিডিয়া) এ এসপি মো. বজলুর রশিদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে সোনাতলা গ্রামের বেড়িবাঁধের ওপর কেনাবেচার সময় হরিণের দু’টি চামড়াসহ চারজনকে আটক করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এ ব্যাপারে শরণখোলা থানায় ১৯২৭ সালের বন আইন (সংশোধিত ২০০০) এবং ২০১২ সালের বন্যপ্রাণি (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে আটক চার ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করা হবে। উল্ল্যেখ্য সাম্প্রতিক সময়ে হরিন নিধনে এক শ্রেনীর চোরা শিকারীরা বেপরোয়া হয়ে উঠছে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন