fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

ফুলে ফুলে সুশোভিত নজরুল বিশ্ববিদ্যালয়

                                           
আসলাম বেগ
প্রকাশ : বৃহস্পতিবার, ১০ ফেব্রুয়ারি, ২০২২

ষড় ঋতুর দেশ আমাদের প্রিয়া মাতৃভূমি বাংলাদেশ। ঋতুর পরিক্রমায় এখন চলছে শীতকাল। মাঘের শেষে কনকনে শীতের সঙ্গে ঘন কুয়াশায় চারদিক আচ্ছাতিত। প্রচন্ড শুষ্কতা আর রুক্ষতা প্রকৃতিতে। মানব শরীর ও হৃদয় তীব্র শীতে জড়সড়। শুধু সজীব-সতেজ হয়ে প্রকৃতিতে ফুটে আছে বাহারি ফুল। যেন বসন্তের আগমনী বার্তা নিয়ে এসেছে তারা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আঙিনাতেও এই দৃশ্য চলমান। হরেক রকমের বাহারি ফুল প্রকৃতিতে রূপ নিয়েছে পুষ্প সাঁজে। নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দৃষ্টিনন্দন স্থাপনাগুলোতে ফুলের সমারোহ দেখে প্রকৃতি প্রেমীদের যেন চোখ ফেরানো দায়! নিজের অজান্তেই মন গেয়ে ওঠে, ‘ফুলে ফুলে ঢলে ঢলে, বহে কিবা মৃদু বায়…’।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় ও হল প্রশাসনের উদ্যোগে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে গড়ে তোলা হয়েছে বিভিন্ন ধরনের ফুলের বাগান। বাগানে থরে থরে ফুটে আছে গাঁদা, রক্ত গাঁদা, ডালিায়, গোলাপ, মোরগ ঝুঁটিসহ হরেক রকম প্রজাতির ফুল। বিশেষ করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্যের পাদদেশ ফুলে ফুলে ভরে উঠেছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অগ্নি-বীণা ও দোলন-চাঁপা হল প্রাঙ্গন, উপাচার্য বাসভবন তথা দুখু মিঞা বাংলোতেও হরেক রকম জাতের ফুল তাদের সৌরভে মাতিয়ে রেখেছে। নজরকাড়া, নয়নাভিরাম সে সৌন্দর্য।

করোনাকালীন এই সময়ে কোলাহলমুক্ত ক্যাম্পাসের যেদিকে চোখ যায়, মনে হয় প্রকৃতির ফুল-পাতা দিয়ে গড়া স্বর্গরাজ্য। এখানে হাঁটলে যেমন চোখ জুড়ায়, তেমন প্রাণ জুড়ায় সুবাসে। তাই ক্যাম্পাসের বাইরে থেকে প্রতিদিন দর্শনার্থীরা এই ফুলের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন নজরুল বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে। বন্ধু-বান্ধব, পরিবার-পরিজন নিয়ে ঘুরতে ক্যাম্পাসে আসা তাদের কেউ ছবি তুলেন, কেউবা নীরবে প্রকৃতির সৌন্দর্য্য উপভোগ করে ফিরে যান। বিশেষ করে বিকেলে দিকে কিংবা গোধুলী লগ্নে বিভিন্ন এলাকা থেকে আসা দর্শনার্থীদের পদচারণায় মুখর থাকে নজরুল বিশ্ববিদ্যালয়ের সবুজ ক্যাম্পাস।

দর্শনার্থীরা বলেন, ফুলের বাগান নজরুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে। তাই অবসর সময় পেলে ছুটে আসি ফুলের সৌন্দর্য উপভোগ করতে।

ক্যাম্পাসের সৌন্দর্যকে বৃদ্ধি করতে আমরা নানা পদক্ষেপ গ্রহণ করার কথা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, সবুজই হলো জীবন, সবুজের মধ্যে থাকে বাঁচার তাগিদ। নজরুল বিশ্ববিদ্যালয়ে তাই আমরা সবুজকে বরণ করি। সবুজকে নিয়েই আমরা আমাদের জীবন সাজাই। সবুজকে আরাধনা করি। সবুজকে বাঁচিয়ে রেখেই আমরা জীবনকে উদযাপন করার চেষ্টা করি।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন