fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন

                                           
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ : বুধবার, ২৯ মে, ২০২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তরে বিভিন্ন বর্ষ ও সেমিস্টারভিত্তিক ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৯ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরে আয়োজিত এক সেমিনারে এই কার্যক্রমের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এই প্রক্রিয়ায় অ্যাপের মাধ্যমে শিক্ষকদের ক্লাসের পরিমাণ পর্যবেক্ষণ করা হবে। আর পরীক্ষকদের নির্ধারিত দশদিনের মধ্যে খাতা দেখতে হবে। পাশাপাশি ২ থেকে ৪ সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে।

সেমিনারে অটোমেশন প্রক্রিয়ার বিভিন্ন নিয়মাবলি নিয়ে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আশরাফুল ইসলাম খান।

আলোচনায় অধ্যাপক আশরাফুল ইসলাম খান বলেন, বিশ্ববিদ্যালয়েল ২০২২-২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীরা অটোমেশন প্রক্রিয়ার আওতাভুক্ত। এক্ষেত্রে শিক্ষার্থীর উপস্থিতি থেকে শুরু করে তাদের ফর্ম ফিলআপ, ট্যাবুলেশন, ফল প্রকাশ এবং সনদ উত্তোলনের প্রকিয়াও অটোমেশন প্রকিয়ায় সম্পন্ন হবে। এক্ষেত্রে পরীক্ষকদের নির্ধারিত সাতদিনের মধ্যে খাতা দেখতে হবে। কেউ নির্ধারিত সময়ের মধ্যে নম্বর জমা না দিলে তার প্যানেলের নম্বর জমাদানের অপশনটি ব্লক হয়ে যাবে। ফলে তাকে নিজে এসে ম্যানুয়ালি তা সম্পন্ন করতে হবে।

তিনি বলেন, পরীক্ষকদের বিল প্রদানের বিষয়টি অটোমেশন প্রক্রিয়ায় সম্পন্ন হবে। এছাড়া কোন শিক্ষক কি পরিমাণ ক্লাস নিচ্ছেন, শিক্ষার্থীদের উপস্থিতি কেমন, এসব বিষয়গুলো বিশ্ববিদ্যালয় প্রশাসন এই অ্যাপস থেকে সরাসরি পর্যবেক্ষণ করতে পারবেন। এসময় তিনি প্রক্রিয়াটির মাঝে কোনো ক্রটি-বিচ্যুতি পরিলক্ষিত হলে সরাসরি বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টার ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরকে অবহিত করার আহ্বান জানান।

সেমিনারে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার এমন কার্যক্রমের জন্য পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরকে সাধুবাদ জানিয়ে বলেন, আজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় নতুন এক যুগে পদার্পন করল। এর পেছনে যারা কাজ করে গেছেন আমি তাদের সকলকে সাধুবাদ জানাচ্ছি। এসময় তিনি প্রক্রিয়াটিকে আরও উন্নত করতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

এই আয়োজনে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক সুলতান-উল-ইসলাম, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবীর, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা, বিগত পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম, অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক ড. আজিজুর রহমান, লিগ্যাল সেলের প্রশাসক ও আইন বিভাগের সহযোগী অধ্যাপক সাদিকুল ইসলামসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধিকর্তা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন