fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

পাকিস্তানে-ইরানের বিমান হামলা : শিশু নিহত

                                           
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ : বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪
পাকিস্তানে-ইরানের বিমান হামলা : শিশু নিহত

ইরান পাকিস্তানে বিমান হামলা চালিয়েছে। পাকিস্তান বলেছে, ইরান মঙ্গলবার রাতে ‘বিধিবহির্ভূতভাবে’ তার সীমান্তে বিমান হামলা চালায়। এতে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছে।এরআগে ইরান ইরাক ও সিরিয়াতেও হামলা চালিয়েছে। ইরান একে ‘ইরান বিরোধী সন্ত্রাসী গ্রুপের’ ওপর হামলা বলে বর্ণনা করেছে।

পাকিস্তান এ হামলার নিন্দা জানিয়েছে। একে ইসলামাবাদ উস্কানিমূলক ও সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছে। এ ঘটনায় ক্ষোভ জানাতে ইসলামাবাদে নিযুক্ত ইরানের শীর্ষ কূটনীতিককে তলব করেছে পাকিস্তান সরকার।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মঙ্গলবার রাতের ওই হামলার ঘটনায় ‘দুই নিষ্পাপ শিশু নিহত হওয়ার পাশাপাশি তিন মেয়ে আহত হয়েছে।’
তবে কোথায় এ হামলা হয়েছে, তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। যদিও পাকিস্তানের বেশ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বলা হয়েছে, বেলুচিস্তান প্রদেশে এ হামলা হয়েছে। বেলুচিস্তান প্রদেশের সঙ্গে ইরানের প্রায় এক হাজার কিলোমিটারের সীমান্ত আছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘পাকিস্তানের সার্বভৌমত্বের এ লঙ্ঘন সর্ম্পূণ অগ্রহণযোগ্য। এর পরিণাম গুরুতর হতে পারে।’

এদিকে এ ঘটনায় তাৎক্ষণিকভাবে ইরানের বক্তব্য জানা যায়নি। তবে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা নূরের খবরে বলা হয়েছে, জঙ্গি গোষ্ঠী জয়েশ আল-আদলের সঙ্গে সম্পৃক্ত দু’টি ঘাঁটিকে হামলার টার্গেট করা হয়েছে।

এ নিয়ে গত কয়েক দিনে তৃতীয় কোনো দেশে হামলা চালাল ইরান। এর আগে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছে তারা।

উল্লেখ্য, ইরান ও পাকিস্তান জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দেওয়ার জন্য প্রায়ই পরস্পরকে দোষারোপ করে আসছে। বলা হয়ে থাকে, একটি দেশে ঘাঁটি তৈরি করে জঙ্গিরা অন্য ভূখ-ে হামলা চালায়। তবে এসব ঘটনায় দুই পক্ষের সরকারি বাহিনীগুলোর জড়িত থাকার ঘটনা বিরল।

ইসলামাবাদের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘পাকিস্তান ও ইরানের মধ্যে কয়েকটি যোগাযোগের মাধ্যম থাকা সত্ত্বেও এমন অবৈধ কর্মকা- সংঘটিত হওয়ার বিষয়টি আরও বেশি উদ্বেগের।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘পাকিস্তান সব সময় বলে আসছে যে, সন্ত্রাসবাদ এ অঞ্চলের সব দেশের জন্য একটি অভিন্ন হুমকি, যা মোকাবিলার জন্য সমন্বিত পদক্ষেপের প্রয়োজন। এ ধরনের একতরফা কর্মকা- ভালো প্রতিবেশীসুলভ সম্পর্কের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এবং তা দ্বিপক্ষীয় বিশ্বাস ও আস্থাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে।’

এদিকে ইরাকও সে দেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে। ইরানের হামলাকে আগ্রাসন হিসেবে বর্ণনা করেছে ইরাক।

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় চারজন নিহত ও আরো ছয়জন আহত হয়েছে।

ইরানের এ হামলার বিরুদ্ধে নিরাপত্তা পরিষদে অভিযোগ দায়েরের কথাও জানালো ইরাক।

ইরান ইরাক ও সিরিয়ায় তার ক্ষেপণাস্ত্র হামলা সমর্থন করে বলেছে, ইরানের নিরাপত্তা লংঘন যারা করছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক সুনির্দিষ্ট এ হামলা চালানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন