fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

নানা আয়োজনে বশেমুরবিপ্রবি’তে জাতির পিতার ১০১তম জন্মবার্ষিকী উৎযাপিত”

                                           
হৃদয় সরকার
প্রকাশ : বুধবার, ১৭ মার্চ, ২০২১

বিশেষ প্রতিনিধিঃ- গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উৎযাপিত হয়েছে।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার সমাধি সৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কেক কাটা, কেন্দ্রীয় মসজিদে কোরআন খতম, দোয়া মাহফিল, মন্দিরে বিশেষ প্রার্থনা এবং ক্যাম্পাসের ভবনসমূহে আলোকসজ্জা করা হয়।

১৭ মার্চ সকাল ১০.৪৫ টায় জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে শিক্ষক সমিতির উদ্যোগে কেক কাটা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এ.কিউ.এম মাহবুব, শিক্ষক সমিতির সভাপতি ড. মোহাম্মদ কামরুজ্জামান, সাধারন সম্পাদক ড. আবু সালেহ, দফতর সম্পাদক সাদ্দাম হোসেনসহ অন্যান্য শিক্ষকমন্ডলী এবং বিশ্ববিদ্যালয় কর্মকর্তা কর্মচারী সহ সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বেলা ১১.৩০টায় বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর আয়োজনে বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এর বঙ্গবন্ধু চেয়ার ড. সৈয়দ আনোয়ার হোসেন। ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক প্রবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্ম ও জীবন নিয়ে বিশ্লেষণধর্মী বক্তব্য উপস্থাপন করেন তিনি।

প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর মত মহান ব্যক্তিত্বকে প্রবন্ধের মাধ্যমে বিশ্লেষণ করা খুবই কঠিন। তবে তাঁকে চিনতে, জানতে ও অনুভব করতে হলে তার ভাষণ, তার জীবনী এবং তার আদর্শকে বুকে ধারন করতে হবে। বক্তব্যে তিনি বলেন, মুজিব মানে নতুন দিগন্ত, মুজিব মানে সত্য ও ন্যায়ের আদর্শ। তাই তাকে অনুভব করলেই চলবেনা, তার নীতি এবং আদর্শকে মেনে চলতে হবে।

আলোচনা সভায় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ কিউ এম মাহবুব বলেন, বঙ্গবন্ধু একটি নির্দিষ্ট জাতির জন্য নয়, তিনি মানব জাতির। যারা নির্যাতিত ও অবহেলিত, তাদের কান্ডারী ছিলেন বঙ্গবন্ধু। আজকে বঙ্গবন্ধুকে স্মরণ করা মানে, এই বাংলাদেশে যারা নির্যাতিত ও অবহেলিত রয়েছে তাদের কিভাবে পরিত্রাণ করা যায় সেদিকে লক্ষ রাখা।

প্রফেসর ড. এ কিউ এম মাহবুব অত্র বিশ্ববিদ্যালয়ের আলোচনা অনুষ্ঠানে প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করার জন্য প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবং বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন সম্পর্কে তিনি বলেন, জাতির পিতার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয় হবে বাঙ্গালী জাতির আদর্শ ও স্বপ্নের বিশ্ববিদ্যালয়।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন