fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

নওগাঁর সাপাহারে কৃষিখাতে নতুন চাষে ভুট্টা 

                                           
মোসফিকা আক্তার
প্রকাশ : বুধবার, ৫ মে, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ নওগাঁর সাপাহারে কৃষি খাতে নতুন অসম্ভবনার আরেক নাম ভুট্টা চাষ। এ অঞ্চলের মাটির গুগাগত মান ভালো হবার ফলে ভুট্টা চাষে অনুকূলতা এনেছে। চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে চাষ করেছে চাষীরা। যার ফলে ভুট্টা চাষের অপার সম্ভাবনা রয়েছে এ উপজেলায়।

উপজেলা কৃষি সম্পসারণ কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান জানান, চলতি বছরে এ উপজেলায় পরীক্ষামূলক ভাবে ২ একর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এ বছরে প্রতিবিঘার ৩০/৩৫ মন ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে নিবিড়ভাবে পরিচর্যা করলে প্রতি বিঘার ৪০ মন ভুট্টা উৎপাদন সম্ভব। তিনি আরো বলেন চলতি বছরে এ এলাকায় সুপার সাইন-২৭৫৫ জাতের ভুট্টা চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়েছে।

মাটির গুনাগত মান অনেকটা অনুকূলে থাকার ফলে যদি একটু পরিচর্যা করা হয় তাহলে এ অঞ্চলে ভুট্টা চাষও বিল্পব ঘটতে পারে। ভুট্টা চাষীরা বলছেন,এ বছরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে পরিক্ষামূলক ভাবে ভুট্টা চাষ করছি। ভুট্টা চাষে তেমন কোন খরচ নেই।তবে এটি খরা মৌসুমের ফসল হওয়ার পানি সেচের একটু অসুবিধা হয়।

তবে আকাশের পানি ও আশপাশে গভীর নলকূপের পানি সুবিধা থাকলে একটি লাভজনক চাষ হতে পারে। অন্যান্য ফসলের ন্যায় ভুট্টা চাষ করে ও এ উপজেলায় লাভবান হবার সম্ভাবনা সহ কৃষিখাতে একটি অপর সম্ভাবনা হতে পারে বলছেন এলাকার কৃষকেরা।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন