1. admin@dainikdeshantar.com : admin :
  2. anikrahman64mcjjnu@gmail.com : Anik Rahman : Anik Rahman
  3. parvezhosen2020@gmail.com : Parvez Hosen : Parvez Hosen
ডয়চে ভেলে একাডেমি আয়োজিত লোকাল মিডিয়া হাবের পথচলা শুরু - দৈনিক দেশান্তর

ডয়চে ভেলে একাডেমি আয়োজিত লোকাল মিডিয়া হাবের পথচলা শুরু

  • প্রকাশের সময়- শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদকঃ জার্মানির জনপ্রিয় সংবাদমাধ্যম ডয়চে ভেলের আয়োজনে দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের মোট ২৮ জন শিক্ষার্থী নিয়ে শুক্রবার পথচলা শুরু করলো ডয়চে ভেলে লোকাল মিডিয়া হাব। এই ফেলোশীপ প্রোগ্রামটি দু বছর মেয়াদী একটি প্রশিক্ষণ কার্যক্রম যা ভবিষ্যতে যোগ্য এবং সক্ষম সাংবাদিক গড়ে তোলার লক্ষ্যে কাজ করে যাবে।

জুমের মাধ্যমে অনুষ্ঠিত হয় ফেলোশীপ প্রোগ্রামটির প্রথম সেশন, শিরোনাম ছিলো ‘লোকাল মিডিয়া হাব ফেলোশীপ ইন্ডাকশন ওয়ার্কশপ’। ওয়ার্কশপে ডয়চে ভেলে বাংলার প্রধান এবং খ্যাতিমান সাংবাদিক খালেদ মুহিউদ্দীন বলেন, ‘সবাই এখন সাংবাদিক হতে চায়। কিন্তু সবাই তা পারে না। দিনের শেষে সাংবাদিকদের ভূমিকা একজন ওয়াচ ডগ এর এবং এই কাজটি একটি কঠিন কাজ। তবে এটা দেখে ভালো লাগছে যে আপনারা এতজন সাংবাদিক হওয়ার জন্য সেই কষ্ট স্বীকার করতে প্রস্তুত।

ডয়েচ ভেলে

যেসব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণযোগাযোগ পড়ানো হয় সেখান থেকে দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন চাওয়া হয় ও কঠোর যাচাই বাছাই এর পর ২৮ জন শিক্ষার্থীকে ফেলোশীপ প্রদানের জন্য নির্বাচিত করা হয়। শুক্রবারের ইন্ডাকশন ওয়ার্কশপ ছিলো ফেলোশীপের প্রথম কার্যক্রম।

আগামী দু বছরের মধ্যে ফেলোশীপে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা দেশে-বিদেশের শীর্ষ সাংবাদিক এবং প্রশিক্ষকদের দিক নির্দেশনায় সাংবাদিকতার বিভিন্ন দক্ষতা ও কৌশল অনুশীলন করবে এবং মূলধারার মিডিয়া ও তাদের নিজস্ব বিশ্ববিদ্যালয়ের পোর্টালের জন্য একাধিক মাধ্যমে কাজ করবে।

ওয়ার্কশপে উপস্থিত ছিলেন ডয়চে ভেলে একাডেমীর প্রোগ্রাম ডিরেক্টর(বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন, সিনিয়র পরামর্শক লুৎফা আহমেদ, রেডিও ভূমির স্টেশন প্রধান ও ছোট পর্দার এককালের জনপ্রিয় অভিনেতা শামস সুমন; এবং ডয়চে ভেলে বাংলা সার্ভিসের সাংবাদিক আরাফাতুল ইসলাম ।

মূলত দেশজুড়ে সাংবাদিকতার শিক্ষার্থীদের “পূর্ণাঙ্গ সাংবাদিক” হিসেবে গড়ে তোলার লক্ষ্য নিয়ে এ বছর জার্মানির পাবলিক ব্রডকাস্টার ডয়চে ভেলের গণমাধ্যম উন্নয়ন শাখা ডয়চে ভেলে একাডেমি বাংলাদেশে “লোকাল মিডিয়া হাব ফেলোশীপ” চালু করে। ডয়চে ভেলে একাডেমি ২০১৪ সাল থেকে বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা এবং চর্চাকে উন্নত করার পাশাপাশি মুক্ত গণমাধ্যমকে শক্তিশালী করার প্রয়াসে কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ

© All rights reserved © 2020 dainikdeshantar

Theme Customized BY WooHostBD