fbpx
সংবাদ শিরোনাম
মেহেরপুরের সাহিত্যিক মোঃ নুর হোসেন শব্দ কথায় সৃষ্টি করে চলেছেন সাহিত্যের নানান আদিত্য তাকবিরে তাশরিক কখন কিভাবে? সূনয়না বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি জয়নাল,সাধারণ সম্পাদক শাহাদাত  Making The World A Better Place স্লোগানে তরুণ নেতৃত্ব তৈরি করছে  ইউপিজি ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে নতুন করে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে- শিল্পমন্ত্রী বেনাপোলে দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের কর্মশালা অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত বন্ধুত্ব সকল স্বার্থের উর্ধ্বে – পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী পাইকগাছায় উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা উত্তরা আজমপুরে ডিএনসিসি’র উচ্ছেদ অভিযান; নেতৃত্বে মেয়র মোঃ আতিকুল ইসলাম

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশে তৃতীয় স্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয়

                                           
মারুফ হাসান রাবি প্রতিনিধি
প্রকাশ : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই)-এর এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২৪ প্রকাশিত হয়েছে। তালিকায় এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। যেখানে রাবিসহ দেশের মোট ২১টি বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) যুক্তরাজ্যের শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই’র) ওয়েবসাইটে এই তালিকা প্রকাশিত হয়। সেখানে রাবির অবস্থান ৪০১-৫০০ এর মধ্যে।

জানা গেছে, শিক্ষার মান, শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত, গবেষণার মান ও সাইটেশনের হার, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ অন্য কয়েকটি সূচকের ভিত্তিতে এই র‌্যাংকিং করা হয়ে থাকে। র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৩য় স্থান অধিকার করেছে।

তালিকা থেকে জানা যায়, এযাবৎ যত এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিং প্রকাশ করেছে তাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোনো হদিস পাওয়া যায়নি। ২০২৩ সালে প্রকাশিত এশিয়া ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে দেশের ১৫টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিলেও নাম আসেনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের।

তার আগে, ২০২২ সালে দেশের মোট ৬টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম আসলেও তালিকাভুক্ত হয়নি প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এ শিক্ষালয়ের। এছাড়া ২০২১ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত প্রকাশিত সব র‌্যাংকিং ঘেঁটে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম পাওয়া যায়নি। অর্থাৎ প্রথমবারের মতো এই র‌্যাংকিংয়ে দেশ সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় নাম উঠল এ বিদ্যাপীঠের।

এ বিষয়ে অফিস অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক আজিজুর রহমান শামীম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো এই র‌্যাংকিংয়ে নিজের অবস্থান অর্জন করে নিয়েছে। এটা আমাদের জন্য অনেক বড় একটা অর্জন। আশা করি, পরবর্তীতে এই র‌্যাংকিংয়ে আমরা ডে বাই ডে উন্নতি করব, আরো ভালো অবস্থানে যাব। র‌্যাংকিংয়ে ভালো করতে যেসকল তথ্য লাগবে সেগুলো আমরা প্রতি বছরই হালনাগাদ করব।

উল্লেখ্য যে, ২০২২ সালের নভেম্বরে সিঙ্গাপুরে অনুষ্ঠিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া-প্যাসিফিক’ শীর্ষক কনফারেন্সে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার যোগ দিয়েছিলেন। তিনি সেখানে টাইমস হায়ার এডুকেশনের গবেষণা ও উন্নয়ন বিষয়ক কর্মকর্তাদের সাথে র‌্যাংকিংয়ে রাবির অবস্থান উন্নয়নের মাধ্যমে বৈশ্বিকমানের পর্যায়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন। বিশ্ববিদ্যালয়ে ফিরে তিনি সেই লক্ষ্যে যে সকল পদক্ষেপ গ্রহণ করেন তারই ধারাবাহিকতায় র‌্যাংকিংয়ে এই অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।#

 

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন