fbpx
সংবাদ শিরোনাম
রাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সৈয়দ আমির আলী হল লাইলাতুল বারাআত তথা মুক্তি বা পরিত্রাণের রজনী। মুজিবনগরে বিদেশী পিস্তল সহ ৫ যুবক আটক। শারীরিক প্রতিবন্ধী শিশুকে হুইলচেয়ার উপহার কৃষকের মৃত্যুর ঘটনা নিয়ে ধ্রুমজাল তৈরি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯১.৭৫ শতাংশ ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু রাবির হোসন শহীদ সোহরাওয়ার্দী স্মারক আন্তঃক্লাব বিতর্ক উৎসব-২০২৪ ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধাঞ্জলি। যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় ট্রাক্টরের অত্যাচারে অতিষ্ট সাধারন মানুষ

                                           
ইয়ামিন হাসান (শুভ)
প্রকাশ : সোমবার, ২৯ মার্চ, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধিঃ

আজ রবিবার সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের নতুন কাজিপাড়া গ্রামের জনাব মোঃ আবুল হোসেনের ছেলে মোঃ সাগর আলী (১৯) মটরসাইকেল যোগে গন্তব্যস্থলে যাচ্ছিল হঠাৎ বালু ভর্তি ট্রাক্টর পিয়ার বিশ্বাসের ঘাট এলাকায় ঘাতক ট্রাক্টর সাগর আলীকে চাপা দেয়। আহত অবস্থায় উদ্ধার করে সদর আধুনিক হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাগর।

চাঁপাইনবাবগঞ্জ জেলা উপজেলা গুলোতে দিন রাত সর্বক্ষন শহরে গ্রামে রাত দিন ট্রাক্টর চলাচলের অত্যাচারে অতিষ্ট সাধারন মানুষ, এতে করে সড়ক গুলো যেমন ধ্বংশের দিকে নিয়ে যাচ্ছে তেমনি ছোটখাট দূর্ঘটনা সহ হতাহতের ঘটনা ঘটছে প্রায়ই। জেলার বিভিন্ন উপজেলা ইউনিয়ন গুলোতে দিন রাত যে ভাবে উচ্চ শব্দে ব্যালেন্সহীণ ভাবে চলছে ট্রাক্টর, বিশেষ করে সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের ভাঙ্গন কবলিত ৫নং ৬নং ৭নং ৮ং পদ্দা নদীর বাঁধ এলাকায় যে ভাবে টাক্টর চলাচল করছে তাতে সাধারন মানুষ ও এলাকা বাসি পাড়া মহল্লার সড়ক গুলোর যে অবস্থা হচ্ছে তাতে যান চলাচলে সৃষ্টি হচ্ছে চরম ভোগান্তি।

জেলার সাধারণ মানুষের দাবি সুন্দরপুর সহ জেলা উপজেলা ইউনিয়ন পর্যায়ে ট্রাক্টর চলাচলের উপর নিষেধাজ্ঞা জারি করা হক ও জেলা আইনশৃঙ্খলা বাহীনির মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ জেলার সকল সড়কের উপর দিয়ে দিনেরবেলা ট্রাক্টর চলাচল নিষিদ্ধ ঘোষনা করা হক।

জানা যায় যান্ত্রিক দানব খ্যাত এ ট্রাক্টর যানটি মূলত একটি কৃষি যন্ত্র হিসেবে কৃষকদের জন্য স্বল্প শুল্কে এদেশে কৃষিকাজের জন্য আমদানি করা হয়, এই যানবাহনটি জমি ব্যাতিত সড়কে চলাচলের কোন প্রকার সরকারি অনুমতি নেই। সময়ের পরিক্রমায় এটি দিয়ে বাসা বাড়ি নির্মানের কাজ সহ সকল ধরনের স্থাপনা নির্মানের কাজে ব্যবহৃত মালামাল বহনের জন্য ট্রাক্টর বাহন হিসেবে দাঁড়িয়েছে। এ সুযোগকে কাজে লাগিয়ে ট্রাক্টর মালিকরা ব্যবসার কাজে লাগিয়ে ট্রাক্টর ব্যবহার করে আসছে, ট্রাক্টর শুধুমাত্র কৃষিকাজে ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে এটি সড়কের উপর ব্যবহার করার জন্য অনুমোদিত নয়। চাঁপাইনবাবগঞ্জ জেলায় ঘাতক ট্রাক্টর গুলো অনেক তাজা প্রাণ কেরে নিয়েছে। অত্যান্ত দ্রুত গতীতে এটি সড়কে চলাচল করে সম্পূর্ন ব্যালেন্সহীন ভাবে। সকল শ্রেণী পেশার মানুষ চায় এটি নিষিদ্ধ করা হোক তাই চাঁপাইনবাবগঞ্জে ট্রাক্টর নিষিদ্ধের ব্যপারে জোর দাবি জানান এলাকাবাসি।

ট্রাক্টরের চাপায় পৃষ্ট হয়ে ঘটে যাওয়া নৃশংস হত্যাকান্ড গুলোর কোন বিচার হয় না বলে, ঘটনা ঘটার সাথে সাথে চালক পালিয়ে যায়। এই অবৈধ যানটি যেন বৈধ যানবাহনের মতো চলতে থাকে কোন প্রকার আইনি পদক্ষেপ না থাকায় ট্রাক্টর চালকরা হয়ে উঠেছে বেপরোয়া ? মালিকরা অধিক লাভের আশায় অদক্ষ চালক দিয়ে মাটিকাটা শ্রমিকদের দিয়ে ট্রাক্টর চালাতে বাধ্য করছে- এতে করে প্রতিদিন গড়ে ছোটখাট দূর্ঘটনা সহ ঘটে যাচ্ছে বড় ধরনের প্রাণ হাণির ঘটনা।

জেলার ইউনিয়নের সড়ক সহ অনেক গ্রামের পাড়া মহল্লায় দিন রাত ট্রাক্টর চলাচল করে রাস্তগুলো অল্প সময়েই ধ্বংশ করে দিচ্ছে এখন উক্ত সড়ক গুলোতে বড় বড় গর্ত সৃষ্টি হচ্ছে, সে ক্ষেত্রে পৌর এলাকা এবং উপজেলা ইউনিয়নের ভাবমূর্তি ক্ষুন্ন করছে তারা । সেই সাথে এসব যানের কোন ব্যালেন্স নেই অত্যান্ত তীব্র গতীতে ছুটে চলে একের পর এক ঘটিয়ে চলছে দূর্ঘটনা জেলার সকল সড়কের উপর দিয়ে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ ঘোষনা করা হক ।

চাঁপাইনবাবগঞ্জঃ বাসির প্রত্যাশা হলো সাধারণ মানুষের জনস্বার্থের কথা ভেবে পৌর এবং উপজেলার সড়ক রক্ষায় ট্রাক্টর গুলোকে সড়কের উপর দিয়ে চলাচলের জন্য নিষিদ্ধ ঘোষনা করা হক।

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন