fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

কেশবপুরে “বিশ্ব বন্যপ্রাণী দিবস” উদযাপন

                                           
ওয়াশিম আকরাম
প্রকাশ : বুধবার, ৩ মার্চ, ২০২১

যবিপ্রবি প্রতিনিধি:

বাংলাদেশের অন্যতম পরিবেশবাদী সংগঠন “সেভ দ্যা ন্যাচার অফ বাংলাদেশ” যশোর জেলা শাখার উদ্যোগে কেশবপুর , যশোরে পালিত হয়েছে বিশ্ব বন্যপ্রাণী দিবস -২০২১ । এসময় তারা বিভিন্ন বন্যপ্রাণীর পরিবেশ ও বাস্তুতন্তে উপকারিতা এবং প্রয়োজনীয়তা সহ বিভিন্ন বিলুপ্ত প্রজাতির প্রাণী সংরক্ষণে মানুষের মধ্যে সচেতনতার জন্য লিফলেট বিতরণ করে । এছাড়াও উপজেলা পরিষদ , কেশবপুর যশোরে থাকা বিলুপ্তপ্রায় কালোমুখ হনুমানের মাঝে খাবার বিতরণ করে সংগঠনটি।

বর্তমানে দেশে বন্যপ্রাণীর আবাসস্থল আশঙ্কাজনক হারে কমছে। প্রায়শই বসবাসের নিশ্চিন্ত জায়গা হারিয়ে বিভিন্নি বন্যপ্রাণী বাধ্য হয়ে চলে আসছে লোকালয়ে। সেখানে তাদের অবাধ বিচরণের সুযোগ তো থাকেই না, বরং প্রতি মুহূর্তে তাড়া করে নৃশংসতার হুমকি। নির্বিচারে প্রাণ হারায় অনেক প্রাণী। এরই প্রেক্ষিতে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে “সেভ দ্যা ন্যাচার অফ বাংলাদেশ” যশোর জেলা শাখা আজ বুধবার সকাল ১০ টায় স্থানীয় লোকজনের মাঝে বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করে । এসময় স্থানীয় বিলুপ্ত প্রায় কালোমুখ হনুমানের সাথে মানুষের দৈনিন্দন সমস্যা ও কিভাবে সেগুলো সমাধান করা যায় এই বিষয়ে কথা বলে সংগঠনটির সদস্যরা। এছাড়াও বন্যপ্রাণী সংরক্ষণে স্থানীয় জনগণের করনীয় এবং প্রয়োজনীয়তা সম্পর্কে তাদের অবহিত করা হয়। এরপর উপজেলা পরিষদ , কেশবপুরে থাকা হনুমানের মাঝে কলা ,পাউরুটি সহ খাবার বিতরণ করে সংগঠনটি । কেশবপুরে “বিশ্ব বন্যপ্রাণী দিবস” উদযাপন

এই বিষয়ে সংগঠনটির সভাপতি আলীনুর রহমান রানাবলেন , প্রকৃতিতে বিদ্যমান সকল প্রাণী প্রজাতি সাম্যতার ভিত্তিতে স্বাধীনভাবে পৃথিবীতে বসবাস করার ন্যায়সঙ্গত অধিকার রাখে। এই অধিকার কেবলমাত্র একতরফা মানবজাতি ভোগ করবে আর বাকীসব প্রজাতি উপেক্ষিত হবে – তা কখনো কাম্য হতে পারে না। প্রতিষ্ঠিত এই বৈষম্য দূর করে সকল প্রাণীর জন্যে এই পৃথিবীকে বাসযোগ্য করে তোলার প্রত্যয় নিয়ে সকল পরিবেশবাদী কে ঐক্যবদ্ধ ভাবে এগিয়ে যেতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সজিবুর রহমান, আক্তারুল ইসলাম , ওহেদুর রহমান , শরিফ সাহারা, সানজিনা হক, মোহাম্মাদ উসামা , ফাহিম রাব্বি , আবু রাসেল প্রমুখ ।

উল্লেখ্য এই প্রজাতির হনুমান বাংলাদেশে শুধুমাত্র কেশবপুর, যশোরেই দেখা যায় এবং এদের সংরক্ষণে বেশ আগে থেকেই সরকারি ভাবে উদ্যোগ নেওয়া হয়েছে ।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন