fbpx
সংবাদ শিরোনাম
ফল প্রকাশে অটোমেশন প্রক্রিয়ার উদ্বোধন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সংঘর্ষ: ১ জনকে হলত্যাগ ও ২ জনের ছাত্রত্ব বাতিলের সুপারিশ শার্শায় ফসলি জমির মাটি বিক্রির সিন্ডিকেট বেপরোয়া, জড়িত খোদ ইউপি সদস্যরা পাইকগাছায় ঘূর্নিঝড় রেমালের প্রভাবে নদ-নদীতে পানি বৃদ্ধি : মারাত্মক ঝুঁকিতে ২টি ভেড়িবাঁধ স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে নোবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন রাবিতে প্রথমবারের মতো ‘ইনোভেশন শোকেসিং’ অনুষ্ঠিত জবির ফিচার, কলাম অ্যান্ড কনটেন্ট রাইটার্সের নেতৃত্বে মুনতাহা-শাহরিয়ার উচ্চশিক্ষা নিয়ে রাবিতে সেমিনার অনুষ্ঠিত শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বজনীন পেনশন নীতিমালা প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতির মানববন্ধন

এম.এ. বাশারের ইংরেজি ভাষা গবেষণার বই প্রকাশ

                                           
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ : শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, ২০২২

মেহেরপুরের জনপ্রিয় শিক্ষক এম.এ. বাশারের ইংরেজি ভাষা গবেষণার বই ‘A Reliable Book of Gerund, Participle and Infinitive’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে হাসান বুক হাউস প্রকাশন।

জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভের ওপর বিস্তর গবেষণামূলক আলোচনা সংযুক্ত করে বইটি প্রকাশ করা হয়েছে। যা ইংরেজি শিক্ষকদের বিতর্ক এড়াতে ও শিক্ষার্থীদের মানসম্মত ইংরেজি শিখতে সহায়তা করবে। বাংলা ভাষায় ইংরেজি ব্যাকরণের সংশ্লিষ্ট এই বিষয়ের ওপর দেশে এধরনের গবেষণামূলক তেমন বই না থাকায় শিক্ষার্থী ও শিক্ষকদের নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।

প্রকাশের পর ইতোমধ্যে ইংরেজি ভাষা শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে তথ্যভিত্তিক বইটি। ৭১টি রেফারেন্স বইয়ের আলোকে বাংলা ভাষায় বইটি লিখা হয়েছে। আগে ও বিভিন্ন শ্রেণির তথ্যভিত্তিক ইংরেজি বই লিখে শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেন। নতুন বইটি পড়ার পর বিদেশি আর কোনো গ্রামারের ওপর জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভ শেখার ক্ষেত্রে নির্ভর করতে হবে না বলে জানিয়েছেন তিনি।

লেখক এম. এ বাশার বলেন, সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভ এর মৌলিক ধারণা ও গভীর জ্ঞান অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিসিএস-সহ বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীদের আত্মবিশ্বাসের সাথে সফলতা অর্জনের ক্ষেত্রেও ঈর্ষণীয় ভূমিকা রাখবে বলে আশাবাদী।

বিশেষজ্ঞদের মতে, ইংরেজি ভাষা ও সাহিত্যের বিশাল অংশ দখল করে আছে জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভের গুরুত্বপূর্ণ উপাদানগুলো। দৈনন্দিন জীবনে মানসম্মত ইংরেজি বলতে ও লিখতে যার বিকল্প নেই। ইংরেজি ভাষা শিক্ষায় এ বইটি শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করতে যথেষ্ট সহায়ক হবে। পাশাপাশি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে কার্যকর ভূমিকা পালন করবে।

টাইমস ইউনিভার্সিটি বাংলাদেশের ভিসি ও ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া এর ইংরেজি বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. এ.এইচ.এম আক্তারুল ইসলাম বলেন, দেশে জেরান্ড, পার্টিসিপল ও ইনফিনিটিভের ওপর এত তথ্যভিত্তিক ইংরেজি বই এটিই প্রথম। ইসলামি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মেহের আলী বলেন, এই বইটি মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সকল স্তরের শিক্ষার্থী ও অনুসন্ধিৎসু ইংরেজি পাঠকের কাছে সর্বদা মানসম্মত, উপযোগী ও কাঙ্খিত গ্রন্থ হিসাবে বিবেচিত হবে।

গাংনী মহিলা ডিগ্রি কলেজ (মেহেরপুর) এর ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক হায়দর জাহাঙ্গীর বলেন এই বইটি মাধ্যমিক থেকে উচ্চতর সকল ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের ইংরেজি ব্যাকরণে সংশ্লিষ্ট নানা বিষয়ের উপর পরিপূর্ণ জ্ঞান দিতে সক্ষম হবে।

হাসান বুক হাউস এর প্রকাশক ড. ভক্তিময় সরকার বলেন, বইটি ভালোভাবে পড়লে শিক্ষার্থীরা শুদ্ধভাবে ইংরেজি শিখতে সক্ষম হবে। একইসাথে ইংরেজি শেখাতে বইটি যথেষ্ট সহায়ক হবে।

সংবাদটি শেয়ার করুন


এই বিভাগ থেকে পড়ুন