1. admin@dainikdeshantar.com : admin :
  2. anikrahman64mcjjnu@gmail.com : Anik Rahman : Anik Rahman
  3. parvezhosen2020@gmail.com : Parvez Hosen : Parvez Hosen
আজ বছরের দীর্ঘতম রাত, কাল সবচেয়ে ছোট দিন - দৈনিক দেশান্তর

আজ বছরের দীর্ঘতম রাত, কাল সবচেয়ে ছোট দিন

  • প্রকাশের সময়- সোমবার, ২১ ডিসেম্বর, ২০২০

অনলাইন ডেস্কঃ আজ সোমবার (২১ ডিসেম্বর) সোমবার। আজ দিবাগত রাতটি হতে যাচ্ছে বছরের সবচেয়ে দীর্ঘতম রাত। আর আগামীকাল ২২ ডিসেম্বর হতে যাচ্ছে বছরের সবচেয়ে ছোট দিন।

এটি অবশ্য উত্তর গোলার্ধের দেশগুলোতে ঘটবে। এসব দেশের মধ্যে পূর্ব তিমুর এবং ইন্দোনেশিয়ার দক্ষিণ গোলার্ধের অংশ ব্যতীত এশিয়া মহাদেশের অধিকাংশ দেশ রয়েছে। এ ছাড়া আমেরিকা, আফ্রিকা ও ইউরোপের অনেক দেশ রয়েছে।

বাংলাদেশও উত্তর গোলার্ধের দেশ। ফলে বাংলাদেশেও আজ রাত বছরের সবচেয়ে দীর্ঘতম হতে যাচ্ছে এবং কাল হবে সবচেয়ে ছোট দিন।

পাশাপাশি এই দুদিন, কেন বড় রাত ও ছোট দিন হতে যাচ্ছে? কারণ, ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত ও পরদিন ক্ষুদ্রতম দিন হয়ে থাকে এবং দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা দেখা যায়।

দীর্ঘতম রাত অথবা ছোট দিনকে এভাবে ব্যাখ্যা করা যেতে পারে-২১ জুন উত্তর গোলার্ধে আমরা পাই দীর্ঘতম দিন আর হ্রস্বতম রজনী। তখন সূর্য এ সময় কর্কটক্রান্তি বৃত্তে অবস্থান করে। ক্রান্তি বৃত্তে সূর্যের এই প্রান্তিক অবস্থান বিন্দুকে বলা হয় উত্তর অয়নায়ন। দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা।

এরপর থেকে দিন ছোট হতে থাকে আর রাত বড় হতে থাকে। অবশেষে ২৩ সেপ্টেম্বর সূর্য আবার অবস্থান নেয় বিষুব বৃত্তের বিন্দুতে, যেখানে ক্রান্তি বৃত্ত ও বিষুব বৃত্ত পরস্পরকে ছেদ করেছে। একে বলা হয় জলবিষুব বিন্দু। এই দিন পুনরায় পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান হয়ে থাকে। আবার এর পর থেকেই উত্তর গোলার্ধে ক্রমশ রাত বড় হতে হতে সূর্য পৌঁছে যায় ক্রান্তি বৃত্তের দক্ষিণ অয়নায়ন বিন্দুতে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো সংবাদ

© All rights reserved © 2020 dainikdeshantar

Theme Customized BY WooHostBD