fbpx
সংবাদ শিরোনাম
রাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতার চ্যাম্পিয়ন সৈয়দ আমির আলী হল লাইলাতুল বারাআত তথা মুক্তি বা পরিত্রাণের রজনী। মুজিবনগরে বিদেশী পিস্তল সহ ৫ যুবক আটক। শারীরিক প্রতিবন্ধী শিশুকে হুইলচেয়ার উপহার কৃষকের মৃত্যুর ঘটনা নিয়ে ধ্রুমজাল তৈরি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রে ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৯১.৭৫ শতাংশ ২৯ ফেব্রুয়ারি থেকে শুরু রাবির হোসন শহীদ সোহরাওয়ার্দী স্মারক আন্তঃক্লাব বিতর্ক উৎসব-২০২৪ ভাষা শহীদদের প্রতি রাবি রিপোর্টার্স ইউনিটির শ্রদ্ধাঞ্জলি। যশোরের অভয়নগর উপজেলা সমিতির দায়িত্বে গালিব ও পারভেজ সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন
নোটিশ :

জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ‘দৈনিক দেশান্তর’ এ সারাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। এজন্য দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালয়ে প্রতিনিধি হিসেবে কাজ করতে আগ্রহীদের কাছ থেকে আবেদন আহবান করেছে প্রতিষ্ঠানটি। আগ্রহীদের ই-মেইলে সিভি পাঠানোর জন্য বলা হয়েছে। সিভি পাঠানোর ই-মেইল: dainikdeshantar@gmail.com  অথবা ০১৭৮৮-৪০৫০৯১ এ যোগাযোগ করুন।

অনলাইনে পরীক্ষা নিতে যাচ্ছে জাবি

                                           
সাঈদ ইবরাহীম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

জাবি প্রতিনিধিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনলাইনে নেওয়া হবে একাডেমিক পরীক্ষা। সেশনজট কমানোর লক্ষ্যে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। আজ বৃহস্পতিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে বিষয়টি নিশ্চিত করা হয়।

পরবর্তীতে ৩১ মে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে জানা গেছে।

একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত নিয়ে দর্শন বিভাগের চেয়ারম্যান মোস্তফা নাজমুল মানসুর জানান, একাডেমিক কাউন্সিলে অনলাইন পরীক্ষা কীভাবে নেওয়া হবে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আলোচনার মাধ্যমে পরীক্ষার ব্যাপারে একটি সিদ্ধান্তে আসা হয়েছে। পরীক্ষাগুলো মূলত তিনধাপে নেওয়া হবে। এসাইনমেন্ট, ওপেন বুক টেস্ট এবং ভাইভা। অ্যাসাইনমেন্টে ১০ নম্বর, ওপেন বুক এক্সামে ১০ নম্বর এবং ভাইভাতে ৩০ নম্বর রাখা হয়েছে। এই ৫০ নম্বরকে আবার ৭০ নম্বরে রূপান্তর করা হবে। পাশাপাশি ক্লাস অনুশীলন পরীক্ষার ২০ নম্বর এবং ক্লাসে উপস্থিতির ১০ নম্বর এই ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

আগামী ৩১ তারিখ এই সিদ্ধান্ত চুড়ান্ত করার উদ্দেশ্যে সিন্ডিকেট সভায় উত্থাপিত হবে।

এদিকে অনলাইনে পরীক্ষা নেওয়ার ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন অনেকে। ভাইভাতে বেশি নাম্বার ও ওপেন বুক টেস্ট নিয়ে ভীতি এবং হতাশা প্রকাশ করছেন অনেক শিক্ষার্থী।

উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে করোনা মহামারীর কারণে। এরপর থেকেই স্তব্ধ হয়ে পড়ে সমস্ত শিক্ষা কার্যক্রম। তবে পরবর্তীতে অনলাইনে ক্লাস নেওয়ার বিধান চালু করা হলেও বন্ধ থাকে সব ধরনের পরীক্ষা। এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ রাজনীতি ও দুর্নীতিবিরোধী আন্দোলনের কারণে দফায় দফায় বন্ধ করা হয় বিশ্ববিদ্যালয়। ফলে দীর্ঘ সেশনজটে পড়েন শিক্ষার্থীরা। এ অবস্থায় শিক্ষার্থীদের দাবির মুখে এবং সরকার ও ইউজিসির সিদ্ধান্তের প্রেক্ষিতে অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সংবাদটি শেয়ার করুন

অনলাইন জরিপ

আপনি কি মনে করেন পাঠ্যবইইয়ের শরিফ থেকে শরিফা গল্পটি অপসারণ করা প্রয়োজন?
×

এই বিভাগ থেকে পড়ুন